1. mohib.bsl@gmail.com : admin :
  2. info@barisalerkhobor.com : editor :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

গণঅভ্যুত্থানের গ্রাফিতি ডকুমেন্টেশন করার দাবি

  • Update Time : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ০ Time View

গণঅভ্যুত্থানের পর সারা দেশে চিত্রিত অসাধারণ আবিষ্কার গ্রাফিতিগুলো ইতিহাসে অন্তর্ভুক্তির লক্ষ্যে সব ডকুমেন্টেশন করার দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

শনিবার বিকাল ৪টায় জেএসডির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত কর্মিসভায় স্বপন এ দাবি জানান।

শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের পর গণআকাঙ্ক্ষা ও বিকশিত চেতনার প্রতিফলন ঘটেছে গ্রাফিতির মাধ্যমে। ছাত্রছাত্রীরা গ্রাফিতির মাধ্যমে ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন চিত্রায়িত করেছে। সারা দেশের দেয়াল লিখন তথা গ্রাফিতি বৈষম্যবিরোধী সমাজ প্রতিষ্ঠাকে রাষ্ট্রের মূলনীতি হিসেবে উদ্ভাসিত করেছে। এই ঐতিহাসিক কর্মকাণ্ড নতুন বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, গণঅভ্যুত্থানের পর সারা দেশে চিত্রিত অসাধারণ আবিষ্কার গ্রাফিতিগুলো ইতিহাসে অন্তর্ভুক্তির লক্ষ্যে দেয়াল থেকে মুছে যাওয়া বা বিবর্ণ হওয়ার পূর্বেই সরকারি উদ্যোগে ডিজিটাল ফরমেটে গ্রাফিতিগুলো ডকুমেন্টেশন করতে হবে। এছাড়া তিনি বলেন, গ্রাফিতিগুলো পুস্তক ও স্মারক গ্রন্থরূপে আকারে সংরক্ষণ ও প্রকাশ করতে হবে; জুলাই জাদুঘরে গ্রাফিতি প্রদর্শনের ব্যবস্থা করতে হবে; জুলাই হত্যাকাণ্ডের স্মরণে প্রতিবছর জুলাই মাসে ‘জাতীয় গ্রাফিতি অঙ্কন’ সপ্তাহ পালনের উদ্যোগ গ্রহণ করতে হবে।

শহীদ উদ্দিন মাহমুদ স্বপন আরও বলেন, এই অনন্য গণঅভ্যুত্থান এবং পরাক্রমশালী স্বৈরাচারের বিদায় বাংলাদেশে ‘অংশীদারিত্বের গণতন্ত্র’ প্রতিষ্ঠার লড়াইকে প্রেরণা জোগাবে।

ঢাকা মহানগরের প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন মহানগর সমন্বয়ক কামাল উদ্দিন পাটোয়ারী।

সভায় আরও বক্তব্য দেন- সিনিয়র সহসভাপতি বেগম তানিয়া রব, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান, ডাকসুর সাবেক আপ্যায়ন সম্পাদক নুরুল আক্তার, মোশারফ হোসেন, কামাল উদ্দিন মজুমদার সাজু, আবদুল মান্নান মুন্সী,মোহাম্মদ নুরুন্নবী, মোহাম্মদ মোস্তফা কামাল, মোহাম্মদ মোস্তাক, আবুল কালাম, নাসির উদ্দিন স্বপন, এসএম মনিরুজ্জামান মনির, সৈয়দ ওমর ফারুক সেলিম, রফিকুল ইসলাম রাজা, মফিজুর রহমান বাবুল, মোহাম্মদ মনির হোসেন, নুরে আলম বাবু, মোহাম্মদ সোহেল।

সভায় বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা জেএসডিতে যোগদান করেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪

Theme Customized By BreakingNews