1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
প্রতিদিন মরছে ১ লাখ মুরগি, ক্ষতি ২০ কোটি টাকা সদর উপজেলাবাসীর ইজ্জতহানী হয় এমন কোন কাজ আমি করবো না : এসএম জাকির হোসেন নারী কর্মকর্তাকে ধর্ষণ: পুলিশ কর্মকর্তার বিচার শুরু ১০পিচ ইয়াবা উদ্ধার দেখিয়ে এক জনের বিরুদ্ধে মামলা দায়ের তালতলীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু বরিশালে গরমে বেড়েছে ফ্যান-এসি বিক্রি তাপপ্রবাহে কর্মীদের সুরক্ষায় রেলের ৫ নির্দেশনা বৃষ্টি প্রত্যাশায় ইস্তিস্কার নামাজে কাঁদলেন ঝালকাঠিবাসী সুইসকন্ট্যাক্ট এর আওতায় প্রবৃদ্ধি প্রকল্পের উদ্যোগে দিনাজপুর পৌরসভার নারী উদ্যোক্তাদের নিয়ে পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত তীব্র খরা থেকে মুক্তি পেতে আমতলীতে ইসতিসকার সালাত আদায় আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা

বরিশালে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত নৌবাহিনীর যুদ্ধজাহাজ

  • Update Time : বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৩০ Time View

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বরিশালে সর্বসাধারণের পরিদর্শনের জন্য মঙ্গলবার (২৬ নভেম্বর) উন্মুক্ত রাখা হয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা শহীদ ‘দৌলত’। মঙ্গলবার দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কীর্তনখোলা নদীর তীরে মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বিআইডব্লিউটি’র মেরিন ওয়ার্কশপ ঘাটে অবস্থান নেয়া জাহাজটি ঘুরে দেখেন দর্শনার্থীরা।

বিভিন্ন স্কুলকলেজের শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ সময় জাহাজটি ঘুরে ঘুরে দেখেন। বিশেষ করে শিশুকিশোরদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ। নৌ-বাহিনীর এই যুদ্ধের জাহাজ ঘুরে দেখার সুযোগ পেয়ে অনেকে আনন্দিত হয়েছেন তারা।

জানা গেছে, বানৌজা শহীদ দৌলত একটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। নৌ বাহিনীর জন্য দ্বিতীয় পর্যায়ে নির্মাণাধীন আরও ৫টি যুদ্ধ জাহাজের প্রথমটি এই শহীদ দৌলত। ব্যয় হয় প্রায় ৫৩২ কোটি টাকা। এর আকার আয়তন অপেক্ষাকৃতভাবে কিছুটা ছোট হলেও এর সক্ষমতা অধুনা বিশ্বে ব্যবহৃত স্টেট অব দ্য আর্ট টেকনোলজি সম্বলিত অন্যান্য যুদ্ধ জাহাজের চেয়ে কোনো অংশে কম নয়।

এই জাহাজে রয়েছে আধুনিক সামরিক সক্ষমতা যেমন একটি ৪০ থেকে ৬০ মিলিমিটারের বফরস্ গান এবং ২টি ১২ দশমিক ৭ মিলিমিটারের মেশিন গান। জাহাজটির দৈর্ঘ্য ৫১ দশমিক ৬৫ মিটার ও প্রস্থ ৭ দশমিক ৫০ মিটার আর গভীরতা ৪ দশমিক ২০ মিটার। ৩০৭ টন ওজনের ওই জাহাজে দুটি ইঞ্জিন রয়েছে, যার প্রতিটির শক্তি তিন হাজার ৪১ হর্স পাওয়ার। সর্বোচ্চ গতি ঘণ্টায় ২১ নটিক্যাল মাইল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole