1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

প্রতি ঈদে একই চিত্র! দুর্ঘটনার সংখ্যাটা তো অন্তত কমিয়ে আনা যায়

  • Update Time : শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ১০ Time View

সারা দেশের সড়ক-মহাসড়কে বিশৃঙ্খলা ভয়াবহ আকার ধারণ করেছে। ফলে সড়ক দুর্ঘটনায় প্রতিদিনই ঝরছে প্রাণ। ঈদের ছুটিতে রাজধানীসহ বিশ জেলায় সড়ক দুর্ঘটনায় ৪১ জন প্রাণ হারিয়েছেন। সড়ক দুর্ঘটনা রোধে বহু পদক্ষেপ নেওয়ার পরও কেন দুর্ঘটনার ব্যাপকতা কমছে না, তা খতিয়ে দেখা জরুরি। ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা নিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ছোট ছোট যানবাহনগুলোর প্রতি ইঙ্গিত করে বলেছেন, সড়ক থেকে এ বাহনগুলোকে বাদ দেওয়ার উপায় নেই। এ বিষয়ে তিনি আরও জানান, এ বিষয়ক নীতিমালা প্রণয়নের কাজ চলমান রয়েছে। আমরা আশা করব, এ বিষয়ক নীতিমালা প্রণয়নের পর তা বাস্তবায়নের জন্যও যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

সড়ক পরিবহণ খাতে শৃঙ্খলা জোরদার করার লক্ষ্যে এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে কয়েক বছর আগে একটি বিশেষ প্রতিবেদন জমা দিয়েছিল এ সংক্রান্ত কমিটি। সে প্রতিবেদনের সুপারিশগুলোর বাস্তবায়ন হবে কবে? দেশের সড়ক অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হলেও সড়ক ব্যবস্থাপনার দুর্বলতার কারণেই কমছে না দুর্ঘটনা। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মতে, সড়ক দুর্ঘটনা বৃদ্ধির প্রধান কারণ যানবাহনের বেপরোয়া গতি, বিপজ্জনক ওভারটেকিং, সড়কের নির্মাণত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন অবাধে চলাচলের সুযোগ, চালকের অদক্ষতা, যানবাহন চালক ও মালিকের বেপরোয়া মনোভাব ইত্যাদি। সংগঠনটি সড়ক দুর্ঘটনা বৃদ্ধির আরও যেসব কারণ ও সমস্যা চিহ্নিত করেছে, সমস্যাগুলোর সমাধানে কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া জরুরি।

জানা যায়, দেশে কয়েক লাখ যানবাহনের ফিটনেস সনদ হালনাগাদ নেই। অর্থাৎ বিপুলসংখ্যক যানবাহন চলছে সনদ ছাড়াই। কিছু ব্যতিক্রম ছাড়া সারা দেশে সড়কে আইন মানার প্রবণতা নেই বললেই চলে। পরিবহণ খাতে বিশৃঙ্খলার মূল কারণ সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের অদক্ষতা। বস্তুত সড়ক দুর্ঘটনার কারণগুলো চিহ্নিত, কী করণীয় তাও বহুল আলোচিত। সড়ককে নিরাপদ করতে বিশেষজ্ঞদের পক্ষ থেকে নানা পরামর্শ ও সুপারিশ প্রদান করা হলেও তা যে অরণ্যে রোদনে পর্যবসিত হচ্ছে, দেশে প্রতিদিন ঘটা দুর্ঘটনাগুলোই এর প্রমাণ। দুর্ঘটনা রোধে আইনের প্রয়োগ নিশ্চিত করা জরুরি। ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনাসহ সড়ক ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে লোকবল কম, এ তথ্য আমরা জানি। তবে দুর্নীতি রোধে কর্তৃপক্ষ কঠোর হলে কম লোকবল দিয়েও বিভিন্ন অভিযানে কাঙ্ক্ষিত সুফল পাওয়া সম্ভব। যেহেতু সারা দেশের সড়ক-মহাসড়কে নৈরাজ্য ভয়াবহ আকার ধারণ করেছে, সেহেতু সমস্যার সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। সড়ককে নিরাপদ করার লক্ষ্যে নানা পদক্ষেপ নেওয়া হলেও সরিষার ভেতর ভূত থাকার বিষয়টি বারবার আলোচনায় আসে। কাজেই সরিষার ভেতরের ভূত তাড়ানোর জন্যও জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole