1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

আইফোনে মেসেজ ব্লক ও ফিল্টার করার সহজ উপায়

  • Update Time : শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ৯ Time View

মোবাইলে অনেক সময় স্প্যাম মেসেজ আসে। গুরুত্বপূর্ণ সময় নষ্ট করে কাজে বিঘ্ন ঘটায়। চাইলে আইফোন ব্যবহারকারীরা কোনো থার্ডপার্টি অ্যাপ ইন্সটল করা ছাড়াই মেসেজগুলো ব্লক করতে পারবেন।

কীভাবে কাজটি করতে হবে, তা এ টিউটোরিয়ালে তুলে ধরা হল। আইফোন থেকে প্রথমে মেসেজ অ্যাপে যেতে হবে। তারপর যে স্প্যাম মেসেজটি ব্লক করতে চান, সেটায় ট্যাপ করতে হবে। মেসেজ বক্সটি খোলার পরে ডান পাশে উপরে ‘র’ আইকনের একটি চিহ্ন দেখা যাবে। এতে ক্লিক করে স্প্যাম পাঠানো মেসেজের তথ্য পাওয়া যাবে।

তারপর স্ক্রল করে নিচের দিকে গিয়ে ‘Block this caller’ অপশনে ক্লিক করলে নম্বরটি ব্লক হয়ে যাবে। এ প্রক্রিয়ায় কয়েকটি নম্বর ব্লক করার পর চাইলে নির্দিষ্ট নম্বরের ব্লক খুলে দেয়া যাবে।

এছাড়া আপনি চাইলে দেখতে পারবেন কতজনকে ব্লক করা হয়েছে। এটি দেখতে আপনাকে ‘settings’ অপশনে গিয়ে ‘messages’-এ ক্লিক করতে হবে হবে।

তারপর সেখানে ‘নষড়পশবফ’ অপশনে ক্লিক করলে যে নম্বরগুলো ব্লক করা হয়েছে সেগুলোর তালিকা দেখানো হবে। আইওএস ৭ ও তার পরবর্তী সংস্করণগুলোয় এ প্রক্রিয়ায় নম্বর ব্লক করা যাবে।

আইফোনের মেসেজ অ্যাপ থেকে
নির্দিষ্ট ফোন নম্বর থেকে টেক্সট মেসেজ পাওয়া বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল মেসেজ অ্যাপ থেকে সরাসরি নম্বরটি ব্লক করা। হাও-টু গিক বলছে, এ পদ্ধতির একটি সুবিধা হল, এতে ব্লক করার জন্য আলাদা করে ফোন নম্বরটি সেইভ করতে হবে না।

প্রথমে আইফোনের মেসেজ অ্যাপ চালু করুন। এরপর যে নম্বরটি ব্লক করতে চান তার সঙ্গে কথোপকথন বা চ্যাট থ্রেডটি চালু করুন। পরের পৃষ্ঠায় স্ক্রিনের ওপরে প্রোফাইল আইকন, নাম অথবা নম্বরের ওপরে চাপ দিন।

নতুন স্ক্রিনে ‘ইনফো বোতামে ক্লিক করুন। এরপরে ‘ব্লক কলার’ অপশনটি বেছে নিন। একটি পপ-আপ মেনু এলে সেখানে আবার ‘ব্লক কন্টাক্ট’ অপশনটি চাপ দিন ও ব্লক করার বিষয়টি নিশ্চিত করুন।

ব্লক করা হয়ে গেলে পরবর্তীতে বা ভবিষ্যতে ওই নির্দিষ্ট নম্বর থেকে কোনো টেক্সট মেসেজ আসবে না। এ ছাড়া, টেক্সট মেসেজ ব্লক করলে ফোন কল অথবা ফেইস টাইম কলও স্বয়ংক্রিয়তভাবেই বন্ধ হয়ে যাবে।

আইফোনের সেটিংস অ্যাপ থেকে
কোনো মেসেজ ব্লক করার আরেকটি উপায় হল সেটিংস অ্যাপ ব্যবহার করা। এ পদ্ধতিটি সহজ, যদি কেউ আইফোনে সেইভ করা কোনো নম্বর থেকে মেসেজ ব্লক করতে চান। এ পদ্ধতি অনুসরণ করে অপরিচিত কোনো নম্বরের মেসেজ ব্লক করতে হলে আগে মেসেজটি ফোনে সেইভ করে নিতে হবে।

নম্বর সেইভ করা হয়ে গেলে সেটিংস অ্যাপটি চালু করুন এবং ‘মেসেজেস’ অথবা ‘ফোন’ অপশনটি বেছে নিন। পরের পৃষ্ঠায়, ‘ব্লকড কন্টাক্টস’ অপশনে চাপ দিন। সেখান থেকে ‘অ্যাড নিউ’ অপশনে গিয়ে যে কন্টাক্ট থেকে মেসেজ পেতে চান না সেটি বেছে নিন।

অপরিচিত নম্বরের মেসেজ ফিল্টার করুন
ওপরের দুটি পদ্ধতিই অপরিচিত নম্বর থেকে মেসেজ এলে সেটি ব্লক করতে পারে। তবে, যদি অনেক নম্বর থেকে অদরকারি মেসেজ আসতেই থাকে, সেক্ষেত্রে পদ্ধতি দুটির কার্যকারিতা কম।

ভালো খবর হল, আইওএস-এ একটি বিল্ট-ইন মেসেজ ফিল্টারিং ফিচার রয়েছে, যার মাধ্যমে এসব মেসেজ ফিল্টার করা সম্ভব।

এ ফিচারটি চালু করলে, অপরিচিত নম্বর থেকে আসা মেসেজ ফিল্টার করে ফেলে, এবং ফোনে নোটিফিকেশন না পাঠিয়ে, ইনবক্সের বদলে আলাদা একটি ফোল্ডারে মেসেজগুলো জমা হয়। ফলে, অদরকারি ও অতিরিক্ত নোটিফিকেশনের ঝামেলা কমে আসে।

ফিচারটি চালু করতে আইফোনের সেটিংস অ্যাপের ‘মেসেজেস’ অপশনে যান। নিচে স্ক্রল করে ‘মেসেজ ফিল্টারিং’ শিরোনাম খুঁজুন। এর নিচে ‘আননৌন অ্যান্ড স্প্যাম’ অপশনে ক্লিক করুন। এরপরে, ‘ফিল্টার আননোন সেন্ডারস’ অপশনের টগলটি চালু করে দিন ও ‘এসএমএস’ ফিল্টারটি ডিফল্ট ফিল্টার হিসেবে সেট করুন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole