1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে চিরঞ্জিব সুফিয়া কামালের ১১৩ তম জন্ম বার্ষিকী পালিত

  • Update Time : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ১৫ Time View

 

মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি \
মহিলা কবি হিসেবে নয়, সুফিয়া কামাল নিজের অবস্থান নিয়েছেন বাংলা সাহিত্যের প্রধান সারির কবি হিসেবে। শুধু কবি হিসেবেও নয়, সমাজসেবক হিসেবেও অগ্রগামী। নারীমুক্তি আন্দোলন থেকে তার অবদান মুক্তবুদ্ধিচর্চা, মানবাধিকার পর্যন্ত বিস্তৃত। ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ-পরবর্তী সময়ে স্বদেশের নানা প্রয়োজনে তিনি সোচ্চার থেকেছেন, প্রয়োজনে রাজপথে নেমেছেন অধিকার আদায়ের দাবিতে।

বৃহস্পতিবার (২০ জুন ২০২৪) বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি বেগম সুফিয়া কামাল-এঁর ১১৩ তম জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে মহিলা পরিষদ জেলা শাখার সভাপতি ড. মারুফা বেগম-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবিনা আকতার এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কানিজ রহমান এ কথা বলেন। তিনি বলেন, সুফিয়া কামাল ছিলেন বাংলাদেশের নারী সমাজের এক অনুকরণীয় উজ্জ্বল ব্যক্তিত্ব। তিনি নারী সমাজকে কুসংস্কার আর অবরোধের বেড়াজাল থেকে মুক্ত করতে আমৃত্যু সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। দেশের সকল প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে তিনি সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা আরও বলেন, সুফিয়া কামাল তার জীবনকাল পরিব্যাপ্ত ছিল প্রায় ৯০ বছর। ১৯৯৯ সালের ২০ নভেম্বর তিনি দেহত্যাগ করেন। দীর্ঘজীবনে তিনি কাছ থেকে দেখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, কাজী মোতাহার হোসেন, কাজী আবদুল ওদুদ, মোহাম্মদ নাসিরউদ্দিন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, শেরে বাংলা, সোহারাওয়ার্দী, মওলানা ভাসানীসহ গত শতাব্দীর প্রায় সব যুগপুরুষকেই। কাজী নজরুল ইসলামের সঙ্গে তার পারিবারিক সম্পর্ক ছিল। কাজী নজরুল ইসলাম তাকে বোন বানিয়েছিলেন। বেগম রোকেয়াও তাকে অত্যন্ত স্নেহ করতেন। বঙ্গবন্ধু তাকে বড়বোনের মতো শ্রদ্ধা করতেন। দেশভাগোত্তর পূর্ববাংলার অনেক কবি, সাহিত্যিকই তার, স্নেহ-মমতা সান্নিধ্য পেয়েছেন। সব মিলিয়ে কালের সাক্ষী সুফিয়া কামাল।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মিনতি ঘোষ, রত্না মিত্র, সহ-সাধারণ সম্পাদক রুবি আফরোজ, সাংগঠনিক সম্পাদক রাজিয়া সুলতানা, লিগ্যাল এইড সম্পাদক গৌরী চক্রবর্তী, অর্থ সম্পাদক শাহানাজ পারভীন, প্রচার সম্পাদক শুক্লা কুন্ডু প্রমুখ।

আলোচনা সভার পূর্বে ১১৩তম জন্ম জয়ন্তি উপলক্ষ্যে চিরঞ্জিব বেগম সুফিয়া কামাল এঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও মোমবাতি প্রজ্জ্বলন করেন মহিলা পরিষদের নেতৃবৃন্দ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole