1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

ফোন চুরি হলে লক হবে নিজে থেকেই

  • Update Time : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ১৩ Time View

স্মার্টফোনে থাকে অসংখ্য ব্যক্তিগত তথ্য। আর তা যদি চোরের হাতে যায় তাহলেই বিপত্তি। ফোন চুরি আটকাতে নানা মুনির নানা মত থাকলেও, খুব একটা সুরাহা পাননি স্মার্টফোন ব্যবহারকারীরা। এবার আসরে নামল গুগল। কৃত্রিম বুদ্ধিমত্তাকে হাতিয়ার করে অ্যান্টি-থেফট ফিচার আনছে সার্চ ইঞ্জিন। বিশ্বের মধ্যে সর্বপ্রথম ব্রাজিলে এই সুবিধাটি চালু করতে চলেছে কোম্পানি।

ভারত-সহ অন্যান্য দেশের ব্যবহারকারীদের ফোনে শিগগিরই তা রোল আউট হবে। কিছুদিন আগে অনুষ্ঠিত হয় গুগলের I/O বা ইনপুট/আউটপুট 2024। সেখানে অ্যান্ড্রয়েড সম্পর্কিত নানা ফিচার্স ঘোষণা করে গুগল। তার মধ্যে একটি অ্যান্টি-থেফট ফিচার। এটি অ্যান্ড্রয়েড 10 বা তার বেশি সমস্ত ফোনে পাওয়া যাবে। অর্থাৎ আপনার ফোন কয়েক বছর পুরনো হলেও ফিচারটি পাবেন।

অ্যান্ড্রয়েড ফোনে যে ভাবে কাজ করবে অ্যান্টি-থেফট ফিচার

স্মার্টফোনে একটি নতুন অ্যালগরিদম আনছে গুগল। সহজ ভাষায় বললে, এমন একটি সিস্টেম যা এআই দ্বারা পরিচালিত। চোরেরা সাধারণ ফোন ছিনতাই করে পালিয়ে যায়। সেই সময় এআই তার অ্যালগরিদমকে কাজে লাগিয়ে সেটি ডিটেক্ট করবে। ফোনে কিছু অস্বাভাবিক বলে তা সঙ্গে সঙ্গে ধরে নেবে এআই। আর ওই মুহূর্তেই লক হয়ে যাবে স্মার্টফোন।

আরও একটি ফিচার আসছে, সেটি হল রিমোট লক ফিচার। ফোন চুরি হলে বা খুঁজে না পেলে চিন্তায় পড়ে যান সবাই। কারণ তাতে রয়ের অসংখ্য ব্যক্তিগত তথ্য। তাছাড়া অনেকেই ফোনের পাসওয়ার্ড ভুলে যান। এই সব সমস্যা যাতে না হয় তার জন্য আনা হয়েছে রিমোট লক ফিচার। এটির কাজ হল, আপনি ফোন থেকে অনেক দূরে থাকলেও অন্য দিভাইসের মাধ্যমে সেটি লক করতে পারবেন।

গুগলের যে Find My Device অ্যাপ রয়েছে তাতে বাড়তি সুবিধা যোগ করবে রিমোট লক ফিচার। এক্ষেত্রে একটি সিকিউরিটি চ্যালেঞ্জ করে রাখতে হবে ইউজারকে। যেমন আপনার পোষ্য বা প্রিয় খেলোয়াড়ের নাম কী ইত্যাদি। Find My Device অ্যাপ খুলে হারিয়ে যাওয়া ফোনে Factory Reset অপশন কমান্ড করতে পারবেন।

এটি বেশ কার্যকরী হতে পারে, যদি আপনার ফোনের পিন বা পাসওয়ার্ড জেনে যায়। ফ্যাক্টরি রিসেট করে দিলে ফোনের সমস্ত তথ্য মুছে যাবে। ফলে ওই মোবাইল আর অ্যাক্সেস করা যাবে না। এই সব নিরাপত্তা ফিচার শিগগিরই আপনার অ্যান্ড্রয়েড ফোনে যোগ করতে চলেছে গুগল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole