1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

মাহরাম ছাড়া নারীরা হজ করলে আদায় হবে?

  • Update Time : রবিবার, ২ জুন, ২০২৪
  • ৮ Time View

প্রশ্ন: নারীরা মাহরাম ছাড়া হজ করলে হজ আদায় হবে কি?

উত্তর: নারীদের মাহরাম ছাড়া সফর করা (৭৭ কিলোমিটার ভ্রমণ করা) জঘন্য পাপ। হাদিস শরিফে এসেছে- রাসূলুল্লাহ (সা.) মহিলাদের মাহরাম ছাড়া সফর করতে কঠোরভাবে নিষেধ করেছেন।

বিশেষত হজের সফরে নারীদের মাহরাম ছাড়া যাওয়া আরও জঘন্য ব্যাপার। কারণ এ সফর দীর্ঘ আর হজের মতো এত বড় নেক কাজে গিয়ে জঘন্য পাপে লিপ্ত হওয়া দুর্ভাগ্যের বিষয় বটে। এতে হজ কলুষিত হয়।

তদুপরি কেউ যদি মাহরাম ছাড়া হজ করে তাহলে হজ আদায় হবে বটে তবে মাকরুহে তাহরিমি হবে। মাকরুহে তাহরিমি হারামের কাছাকাছি। এর জন্য তওবা করতে হবে। (বুখারি ১/২৫০, মুসলিম ১/৪০২, আলমগীরি, ৫/৩৬৬)

তাসলিমা, নরসিংদী

প্রশ্ন: নারীরা যদি দলবদ্ধভাবে হজ করেন তাহলেও কি প্রত্যেকের মাহরাম সঙ্গে থাকতে হবে? অথবা এ অবস্থায় কি যে কোনো একজনের মাহরাম থাকলেই চলবে?

উত্তর: দলবদ্ধভাবে হজে গেলেও নারীদের প্রত্যেকের নিজ নিজ মাহরাম সঙ্গে থাকতে হবে। যদি কারোই মাহরাম সঙ্গে না থাকে তাহলে সবাই মারাত্মক গোনাহগার হবে।

আর যদি কারও মাহরাম সঙ্গে থাকে আর কারও না থাকে তাহলে যাদের মাহরাম সঙ্গে নেই তারা মারাত্মক গোনাহগার হবে। (শামী ২/১৯৯, তাতার খানিয়া ২/৪৩৫, ফাতহুল বাদীর ২/৩৩০)।

আবু সাঈদ, কুমিল্লা

প্রশ্ন: একজন নারীর হজের সামর্থ্য আছে, কিন্তু কোনো মাহরামের হজের ব্যয় বহন করার মতো সামর্থ্য নেই। তিনি নিজ খরচে হজে যাবেন এমন মাহরামও পাচ্ছেন না এমতাবস্থায় তার করণীয় কী?

উত্তর : ওই নারী মাহরামের হজের খরচ বহনের সামর্থ্যবান হওয়া অথবা নিজ খরচে হজে যাবে এমন মাহরাম পাওয়ার অপেক্ষা করবেন। যদি মৃত্যু পর্যন্ত নিজ খরচে হজে যাবে এমন মাহরাম না পান এবং নিজেও মাহরামের খরচ বহনের মতো সামর্থ্যবান না হন তাহলে মৃত্যুর আগে তার পক্ষ থেকে বদলি হজের ওসিয়ত করে যাবেন। (দুররুল মুখতার ৩/৪৬৪, আলমগীরি ১/২১৯, বাদায়ে ২/১২৩)।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole