1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

ব্যবসা-পরিবেশের নিম্নগামী সূচক: সহজীকরণে বাস্তব উদ্যোগ নিতে হবে

  • Update Time : শনিবার, ১ জুন, ২০২৪
  • ৯ Time View

বৃহস্পতিবার মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির অফিসে বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স জরিপের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে দেশের ব্যবসার পরিবেশের অবনতি হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা বিরাজ করছে অর্থপ্রাপ্তি বা ঋণের প্রাপ্যতার ক্ষেত্রে। এছাড়া ব্যবসা শুরুর সনদ গ্রহণ, জমির প্রাপ্যতা, অবকাঠামোসহ সাতটি সূচকের অবস্থা নিম্নমুখী। প্রতিবেদনে ব্যবসা ক্ষেত্রে বর্তমান প্রতিকূূল পরিবেশ থেকে উত্তরণের লক্ষ্যে বড় ধরনের সংস্কার কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়েছে।

দেশের ব্যবসা-পরিবেশের সূচক কেন নিম্নগামী হচ্ছে, এটা এক বড় প্রশ্ন। বস্তুত দেশের অভ্যন্তরীণ ও বাইরের বিনিয়োগকারীদের অনাগ্রহের পেছনে ব্যবসা ক্ষেত্রের বর্তমান পরিবেশ দায়ী বলা যায়। আমরা অনেকদিন থেকেই ওয়ান স্টপ সার্ভিসের কথা বলে এসেছি। কিন্তু এখন পর্যন্ত বিনিয়োগকারীদের ঘাটে ঘাটে বিড়ম্বনা সহ্য করতে হচ্ছে, অনেক ক্ষেত্রেই টেবিলে টেবিলে তাদের কাছ থেকে চাওয়া হয় উৎকোচ। শিল্পপ্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণ, অবকাঠামো, গ্যাস ও বিদ্যুৎ সংযোগ ইত্যাদি খুব প্রয়োজনীয় অনুষঙ্গ। কিন্তু দেখা যায়, এসব প্রাপ্তির ক্ষেত্রে বিনিয়োগকারীরা বিড়ম্বনার মুখোমুখি হয়ে ধৈর্য হারিয়ে ফেলেন। ঋণ প্রাপ্যতার ক্ষেত্রেও জটিলতার অন্ত নেই। রাজনৈতিক অনিশ্চয়তা ও সামাজিক অস্থিরতাও বিদেশি বিনিয়োগকারীদের পিছু টানে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন। তিনি বলেছেন, ব্যবসার পরিবেশ সহজ করতে এখনো বড় চ্যালেঞ্জ এনবিআর। করজালের আওতা বাড়িয়ে কর হার কমিয়ে দিলে রাজস্ব আহরণ বাড়বে, এমন পরামর্শ কানে তুলছে না এনবিআর। এ সংস্থা প্রতিবার যারা কর দিচ্ছেন তাদের আরও চাপে ফেলছে, সবাইকে করের আওতায় আনছে না।

আমরা মনে করি, ব্যবসা সহজীকরণে যেসব ক্ষেত্রে সমস্যা বিরাজ করছে, সেসব ক্ষেত্র চিহ্নিত করে সেগুলোর সংস্কার করতে হবে। ব্যাংকঋণ প্রাপ্তির ক্ষেত্রে জটিলতা দূর করতে হবে এবং উদ্যোক্তাদের নৈতিক সমর্থন দিয়ে উৎসাহিত করতে হবে। সবচেয়ে জরুরি ওয়ান স্টপ সার্ভিসের ব্যবস্থা করা। আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রতা বন্ধ করাটাও সমান জরুরি। দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বেশি ভালো নয়। একদিকে ডলার সংকট, অন্যদিকে মূল্যস্ফীতি ব্যবসার পরিবেশ সহজ করতে প্রতিবন্ধক হিসাবে কাজ করছে। এ দুই সংকটেরও সুরাহা হওয়া দরকার।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole