1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

সেটিংসে ছোট্ট পরিবর্তন করলে হ্যাকার পাসওয়ার্ড জানবে না

  • Update Time : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
  • ১৯ Time View

বর্তমানে তথ্য-প্রযুক্তির যুগ চলছে। এ সময়ে সবচেয়ে বড় অনুসঙ্গ হলো স্মার্ট মোবাইল ফোন। অনলাইনে যেকোনো অ্য়াকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন পাসওয়ার্ড। পাসওয়ার্ড সঠিক থাকলে হ্যাকিং হওয়ার কোনো সম্ভাবনা থাকে না। যেকোনো অ্য়াকাউন্ট থাকে সুরক্ষিত। সেকারণে পাসওয়ার্ড শক্তিশালী রাখা জরুরি। আর পাসওয়ার্ড মজবুত রাখার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১. পাসওয়ার্ড তৈরি করা সময় বেশ কয়েকটি কালার ইন্ডিকেটর দেওয়া হয়। লাল রং মানে দুর্বল পাসওয়ার্ড, পাসওয়ার্ড ঠিক করার সময় যদি এই রং দেখেন তাহলে আরও শক্ত পাসওয়ার্ড দিতে হবে আপানকে। যতক্ষণ না সবুজ রং আসে। সবুজ রং মানে সেই পাসওয়ার্ড শক্ত।

২. বর্তমানে একাধিক টুল চলে এসেছে যার মাধ্যমে পাসওয়ার্ড তৈরি করা যায়। এই প্ল্যাটফর্ম দিয়ে খুব সহজে তৈরি করতে পারবেন পাসওয়ার্ড। এর মধ্যে রয়েছে লাস্ট পাস এবং ডেলিনিয়া। এই সাইটগুলোর সাহায্যেও ভালো পাসওয়ার্ড তৈরি করা যায়। সেই পাসওয়ার্ড শক্ত না দুর্বল তাও বলে দেবে এই টুল।

৩. আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইস আলাদা আলাদা ব্রাউজার থাকে যা দিয়ে পাসওয়ার্ড সেট করতে পারবেন। ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড সেভ করার অপশনও থাকে। অর্থাৎ একবার পাসওয়ার্ড দেওয়ার পর বারবার সেটি মনে রাখতে হবে না। ক্রোম এবং সাফারি থেকেও পাসওয়ার্ড সাজেশনও করা হয়। তাই আপনি যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে থাকেন তা বদলে নেওয়ার পরামর্শ দেবে ওই ব্রাউজার।

৪. সাইবার বিশেষজ্ঞদের মতে, পাসওয়ার্ড অন্তত ১২ অক্ষরের হওয়া উচিত। পাশাপাশি ছোট, বড়, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণে পাসওয়ার্ড সেট করা উচিত। উদাহরণস্বরূপ এই প্যাটার্ন মেনে চলতে পারেন – তিনটে বড় হাতের অক্ষর, চারটি ছোট হাতের অক্ষর, দুটি সংখ্যা এবং তিনটে বিশেষ অক্ষর।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole