1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন

আইসিসির এলিট প্যানেলে ডাক পাওয়া কে এই শরফুদ্দৌলা?

  • Update Time : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ২০ Time View

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। ২০ জনের এই তালিকায় একমাত্র বাংলাদেশি আম্পায়ার হিসেবে জায়গা করে নিয়েছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

প্রথমবারের মতো আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন বাংলাদেশি কোনো আম্পায়ার।  এরপর থেকে ক্রিকেট বিশ্বে আলোচিত নাম ‘বাংলাদেশ’। যার নেপথ্যে ‘আইসিসির এলিট প্যানেল’ এবং সেখানে প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

কে এই শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত?

২০০৬ সালে আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যোগ দেন সৈকত। ২০১০ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে হয় আন্তর্জাতিক অভিষেক। সেই থেকে এখন পর্যন্ত তিনি ১০ টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৪৪ টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন।

এদিকে নারীদের ক্রিকেটে তিনি ১৩ ওয়ানডে আর ২৮ টি-টোয়েন্টি তিনি পরিচালনা করেছেন।

শরফুদ্দৌলা ছাড়া বাংলাদেশের আর কোনো আম্পায়ারের ৭০ এর অধিক ম্যাচ পরিচালনা অভিজ্ঞতা নেই। দীর্ঘ প্রতিক্ষার পর বৃহস্পতিবার আইসিসির এক বিবৃতিতে জানা যায় প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে এলিট প্যানেলে জায়গা পেয়েছেন তিনি।

এ নিয়ে দিনজুড়ে হয়েছে চর্চা। বর্তমান, সাবেক ক্রিকেটারসহ অনেকেই মেতেছেন সৈকতের বন্দনায়।

তবে আদতে এই এলিট প্যানেল কী? এর কাজ কী? বা কারা আছেন এই তালিকায়? 

২০০২ সালে প্রথম এই প্যানেল গঠন করা হয় আটজন নিয়ে। সেখানে ছিল আশোকা ডি সিলভা, শ্রীনিবাস, ডেভিড শেফার্ডদের মতো নাম। যাদের মূল লক্ষ্য ছিল সুষ্ঠু ও নির্ভুল ম্যাচ পরিচালনা। বিশ্বব্যাপী টেস্ট এবং ওয়ানডে ম্যাচ পরিচালনার জন্য আইসিসি কর্তৃক নিযুক্ত হন এই প্যানেলের আম্পায়ারেরা।

গতবছর আলিম দার এই প্যানেল থেকে সরে যাওয়ার পর এই এলিট প্যানেলের সদস্য ছিলেন ১১জন। বর্তমানে শরফুদ্দৌলাকে নিয়ে সদস্য সংখ্যা ১২ জন।

এলিট প্যানেলের আম্পায়াররা আইসিসি থেকে বছরে ৩৫ থেকে ৪৫ হাজার মার্কিন ডলার সম্মানী পেয়ে থাকেন।

আইসিসি এলিট প্যানেলের বর্তমান আম্পায়াররা: কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গ্যাফানি (নিউ জিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), আদ্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রাইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে শহীদ (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole