1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

মৃত ব্যক্তির নখ কাটা বা চুল-দাড়ি আঁচড়ে দেওয়া যাবে?

  • Update Time : বুধবার, ৩ জুলাই, ২০২৪
  • ৬ Time View

প্রশ্ন: আমার এক আত্মীয় কয়েকদিন আগে মারা গেছেন। তাকে গোসল দেওয়ার সময় হাতের নখগুলো বড় দেখে একজন তা কেটে দেয় এবং চুলও কেটে আঁচড়ে দেয়। প্রশ্ন হল, মৃতের নখ বড় থাকলে তা কেটে দেওয়া বা চুল-দাড়ি আঁচড়ে দেওয়ার হুকুম কি?

উত্তর: মৃত ব্যক্তির নখ, চুল ইত্যাদি বড় থাকলেও তা কাটা যাবে না। এমনকি মৃতের শরীরে কোনো ধরনের সাজসজ্জা বা চুলে সিঁথি করতেও নিষেধ করা হয়েছে। তাই মৃতের নখ, চুল বড় থাকলেও তা না কেটে ওই অবস্থায়ই তাকে দাফন করে দিবে।

প্রখ্যাত তাবেয়ী ইবরাহীম নাখায়ী (রহ.) বলেন, উম্মুল মুমিনীন আয়েশা (রা.) এক মৃতের চুল আঁচড়ে দিতে দেখে বললেন, তোমরা মৃতের চুল কেন আঁচড়াচ্ছ? (কিতাবুল আছার ১/২৪২)

ইবনে সীরীন (রহ.) থেকে বর্ণিত, তিনি মৃতের নাভীর নিচের পশম এবং নখ কাটা অপছন্দ করতেন এবং বলতেন, অসুস্থ ব্যক্তির পরিবারের কর্তব্য হল, মৃত্যুর পূর্বে অসুস্থ অবস্থায়ই তা পরিষ্কার করে ফেলা।

হানাফি মাজহাবের বিখ্যাত ফাতাওয়া গ্রন্থ আল ফাতাওয়া আল হিন্দিয়া ১/১৫৮ রয়েছে, মৃতের চুল ও দাড়ি আঁচড়ে দেবে না, তার নখ ও চুল কাটবে না। হিদায়া কিতাবে মাসআলাটি এভাবেই রয়েছে। মৃতের গোঁফ কাটবে না, তার বগলের নিচে পশম উঠাবে না। তার নাভীর নিচের লোম কেটে দেবে না। বরং এসব জিনিসসহ তাকে দাফন করবে।

সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা ৭/১৩৯; শরহুল মুনইয়াহ ৫৭৯; আদ্দুররুল মুখতার ২/১৯৮; আলবাহরুর রায়েক ২/১৭৩; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৮

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole