1. mohib.bsl@gmail.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

ট্রাম্পকে দায়মুক্তি: সুপ্রিম কোর্টের রায়কে ‘বিপজ্জনক নজির’ বললেন বাইডেন

  • Update Time : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৫ Time View

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিচার থেকে দায়মুক্তি দেওয়ার জন্য দেশটির সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোমবার (২ জুলাই) হোয়াইট হাউসে এক সংবাদসম্মেলনে বাইডেন এসব কথা বলেন।

তিনি বলেন, ‘এই জাতিটি এই নীতির ওপর প্রতিষ্ঠিত হয়েছিল যে যুক্তরাষ্ট্রে কোনো রাজা নেই। আমরা প্রত্যেকেই আইনের সামনে সমান…কেউ আইনের ঊর্ধ্বে নয়, এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নয়।’

তিনি আরও বলেন, ‘আজকের প্রেসিডেন্টের দায়মুক্তির বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে মৌলিকভাবে পরিবর্তন করেছে। আজকের সিদ্ধান্ত প্রায় নিশ্চিতভাবেই বোঝায় যে একজন প্রেসিডেন্ট যা করতে পারেন তার কার্যত কোনো সীমা নেই।’

সুপ্রিম কোর্টের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, সাবেক রাষ্ট্রপতিরা হোয়াইট হাউসে থাকাকালীন সরকারী কাজের জন্য ফৌজদারি অনাক্রম্যতার অনুমান উপভোগ করার পরে, ট্রাম্পকে জয় তুলে দেওয়ার পরে তার মন্তব্য এসেছে।

এরআগে দেশটির সর্বোচ্চ আদালত ৯ জন বিচারপতির ৬-৩ ভোটের সিদ্ধান্তে ঘোষণা দেয়, আনুষ্ঠানিক, সরকারি কাজের জন্য সাবেক প্রেসিডেন্টদের বিচার থেকে সম্পূর্ণ দায়মুক্তি আছে। ফলে ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার জন্য যে কোনো আনুষ্ঠানিক, সরকারি পদক্ষেপের জন্য বিচার থেকে দায়মুক্তি পাবেন ট্রাম্প। তবে যেসব কর্মকাণ্ড সরকারি কাজের বাইরে বলে গণ্য হবে, সেগুলোর জন্য দায়মুক্তি পাবেন না।

এই সিদ্ধান্তের ফলে নির্বাচনের ফলাফল উল্টানোর অভিযোগে ট্রাম্পের বিচার ৫ নভেম্বরের নির্বাচনের আগে শুরু হচ্ছে না। তবে ট্রাম্প ৫ নভেম্বরের নির্বাচনে পরাজিত হলে ২০২০ সালের নির্বাচন সংক্রান্ত মামলার বিচারের মুখে পড়তে পারেন। কিন্তু জয়ী হলে তিনি দেশের অ্যাটর্নি জেনারেলকে মামলা বাতিল করতে নির্দেশ দিতে পারেন।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘এটি একটি মৌলিকভাবে নতুন নীতি, এবং এটি একটি বিপজ্জনক নজির কারণ প্রেসিডেন্টের ক্ষমতা আর আইনে সীমাবদ্ধ থাকবে না, এমনকি সুপ্রিম কোর্টের কাছেও না।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ১৮ শতকের ইতিহাসে এটিই প্রথম সিদ্ধান্ত, যেখানে সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে যে সাবেক প্রেসিডেন্টরা যে কোনো ক্ষেত্রে ফৌজদারি অভিযোগ থেকে রক্ষা পেতে পারেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole