1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

মেগা প্রকল্পের বিল পরিশোধ

  • Update Time : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪১ Time View

ডলার সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ নিলেও এ বিষয়ে টেকসই সমাধান মিলছে না। জানা যায়, ডলার সংকটের প্রভাব পড়েছে দেশের চার বিমানবন্দরের ছয় মেগা প্রকল্পের উন্নয়ন কাজেও। সময়মতো বিল পরিশোধ করতে না পারায় প্রকল্পগুলোর কাজের গতি পুরোপুরি থমকে গেছে।

এ অবস্থায় প্রকল্পগুলো যথাসময়ে শেষ হওয়ার বিষয়ে সংশয় দেখা দিয়েছে। গত বছর থেকে এসব প্রকল্পের বিল পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণ বাধ্যতামূলক করা হয়। অনাপত্তিপত্র না থাকায় ব্যাংকগুলোও সময়মতো অর্থছাড় করছে না। বিষয়টি সুরাহার জন্য মন্ত্রণালয়ের দ্বারস্থ হয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

জানা যায়, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (১ম পর্যায়) শীর্ষক প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ৯৯.৯৭ শতাংশ আর আর্থিক অগ্রগতি হয়েছে ৮৮.১৫ শতাংশ। এদিকে এ প্রকল্পে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত বিল বকেয়া রয়েছে ১১,৬৫,৮৫৫ মার্কিন ডলার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাডারসহ সিএনএস প্রকল্প কাজের অগ্রগতি হয়েছে ৬২ শতাংশ, আর্থিক অগ্রগতি ৫৫ শতাংশ।

প্রকল্পটিতে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত বকেয়া ১ কোটি ৭০ লাখ ইউরো। দেশের আরও কয়েকটি বিমানবন্দরের মেগা প্রকল্পে বকেয়া রয়েছে বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা। মেগা প্রকল্পগুলো সময়মতো বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া দরকার। তবে এক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ব্যয়ে সতর্কতার পরিচয় দিতে হবে।

যেহেতু ডলার সংকটের কারণে দেশে নানা সমস্যা সৃষ্টি হয়েছে, সেহেতু এ সংকট নিরসনে বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে। দুবছর ধরে হলো দেশে ডলার সংকট তীব্র আকার ধারণ করেছে। আয়ের চেয়ে ডলারের ব্যয় বেশি হওয়ায় সংকট বেড়েছে। দেশে রপ্তানির চেয়ে আমদানি বেশি। এ সংকটের সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। আমদানি ব্যয় ও রপ্তানি আয়ের মধ্যে ভারসাম্য আনার লক্ষ্যে দেশে আমদানিনির্ভরতা কাটানো জরুরি। এক্ষেত্রে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করার কাজটি কঠিন। এ কাজে সফল হওয়ার উপায় খুঁজে বের করতে হবে। ডলার সংকট মোকাবিলায় অর্থ পাচার রোধে নতুন আইন প্রণয়ন এবং এর বাস্তবায়ন নিশ্চিত করা দরকার। জনশক্তি রপ্তানির হার বাড়লেও কেন রেমিট্যান্স প্রবাহ জোরালো হচ্ছে না, তা খুঁজে বের করতে হবে। দক্ষ জনশক্তি রপ্তানির ওপরও গুরুত্ব বাড়াতে হবে। প্রবাসীরা যাতে তাদের উপার্জিত অর্থ বৈধ পথে দেশে পাঠান, তা নিশ্চিত করা দরকার। দুর্নীতি ডলার সংকটকে তীব্র করে তুলছে। কাজেই দুর্নীতি রোধে নিতে হবে কার্যকর পদক্ষেপ।

 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole