1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

ভূমিদস্যুদের দখলে সরকারি খাল, হুমকিতে কৃষি আবাদ

  • Update Time : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৪ Time View

 

জাহিদুল ইসলাম //
বাকেরগঞ্জ প্রতিনিধি

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের বিরঙ্গল মৌজার খাস খতিয়ান ০১ দাগ নং ৬৩১ সে অবস্থিত সাহার খাল (হাউদের খাল) টি স্থানীয় ভূমিদস্যুদের দখল প্রতিযোগিতার কারণে দিন দিন সংকুচিত হয়ে পানির প্রবাহমান বন্ধ হয়ে ভরাটের মাধ্যমে বিলুপ্তের দ্বারপ্রান্তে, বিষ খালি ও তুলাতলী নদীর সঙ্গে সংযুক্ত বোয়ালিয়া বাজারের প্রাণ কেন্দ্রের ঐতিহ্যবাহী খালটি। পণ্য পরিবহন ও পানি নিষ্কাশনের সবচেয়ে বড় অবলম্বন এক সময়ের উত্তাল ও গভীরতাধারী খালটিতে বিভিন্ন জায়গা থেকে মাটি এনে ভরাট করে এখন ধীরে ধীর মৃত্যু হয়েছে। স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু মৃত্যুঃ হাতেম গাজীর পুত্র সাদ্দাম গাজী, মৃত্যুঃ মোসলেম গাজীর পুত্র শাজাহান গাজী মৃত্যুঃ চান গাজীর পুত্র সালাম গাজী ও বাবুল গাজী মৃত্যুঃ হাতেম গাজীর পুত্র জাহাঙ্গীর গাজী, মৃত্যঃ মোসলেম গাজীর পুত্র ইদ্রিস গাজী, মৃত্যুঃ ফুল গাজীর পুত্র তাজেম গাজী সহ স্থানীয় কতিপয় ভূমি দস্যরা দীর্ঘদিন যাবত খালটির উভয় পাশে দখল প্রতিযোগিতার কারণে খালের পানি প্রবাহের গতি বন্ধ হয়ে গেলে অন্য জায়গা থেকে মাটি এনে ভরাট করে খালের অস্তিত্ব বিলীন করে জবরদখল নেওয়ার চেষ্টা চালায় । এমনকি খাস খতিয়ানের এই খালটিকে শদ্য বিএস জরিপ করতে আসা অসাধু কর্মকর্তাদের যোগ-সাজ সে ব্যক্তি মালিকানায় দখল দেখিয়ে বি এস রেকর্ড করার পায়তারা চালাচ্ছে। যে কারণে রঙ্গশ্রী ইউনিয়নের কয়েক শত কৃষকের চাষাবাদ ও ফসল উৎপাদন হুমকিতে পড়েছেন।

এছাড়া এক সময়ের ব্যবসা বাণিজ্যের জন্য এই খালটি দিয়ে স্থানীয় বিভিন্ন বাজারে ধান চাল নিয়ে বেচা কিনা কত স্থানীয় কৃষকরা।

এদিকে প্রশাসনের নাকের ডগায় অবৈধ দখল প্রতিযোগিতার হিড়িক চললেও খাল রক্ষায় এগিয়ে আসছেন না সংশ্লিষ্টদের কেউ। তবে খালটি পুনঃউদ্ধারের জন্য বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের বিরঙ্গল গ্রামের আনোয়ারুল হক নামের এক বাসিন্দা বাকেরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি বরাবর ২০ টাকার কোর্ট ফ্রি লাগিয়ে দরখাস্ত করেন। সহকারী কমিশনার সানজিদা রিকতা খালটির বিষয়ে তদন্ত প্রতিবেদন ও দখল মুক্ত করতে ভূমি অফিসের কানুনগো আফজাল হোসেনকে দায়িত্ব প্রদান করেন। এ বিষয়ে বাকেরগঞ্জ ভূমি অফিসের কানুনগো আফজাল হোসেন জানান সহকারী কমিশনার মহোদয়ের ফরওয়ার্ডিং কৃত দরখাস্ত আমি পেয়েছি আগামী দুই এক দিনের ভিতরেই ঘটনা স্থলে আমি যাব এবং প্রকৃত ঘটনা উদঘাটন করে উপরোস্ত কর্মকর্তাদের তদন্ত প্রতিবেদন দিব ।
সরকারি কমিশনার সানজিদা রিকতা সংবাদ মাধ্যমকে জানান আমি লিখিত অভিযোগ পেয়ে বিষয়টি নিয়ে সশরীরে হাজির হয়ে তদন্ত করতে কানুনগোকে দায়িত্ব দিয়েছি তার তদন্ত প্রতিবেদন পেলে দখল মুক্ত করতে প্রয়োজনীয় সকল কার্যক্রম গ্রহণ করা হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole