1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন

সংসদ সদস্যদের ৬৭ জনই ঢাবির সাবেক শিক্ষার্থী

  • Update Time : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ২৮ Time View

১৯২১ সালে প্রতিষ্ঠার পর থেকেই দেশে নেতৃত্ব গড়ার কারিগর হিসেবে মুখ্য ভূমিকা রেখে চলেছে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এরই প্রতিফলন দেখা গেছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও। ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে ঢাবির ৬৭ জন সাবেক শিক্ষার্থী সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন।

৬৭ এমপির মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন আইন বিভাগের সাবেক শিক্ষার্থী। এ বিভাগের  ১১ জন সাবেক শিক্ষার্থী এবার এমপি হয়েছেন। এছাড়া অর্থনীতি বিভাগ থেকে ৮ জন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৬ জন, মার্কেটিং বিভাগের ৫ জন, ইংরেজি বিভাগের ৪ জন, বাংলা বিভাগ থেকে ৩ জন এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান থেকে ৩ জন সাবেক শিক্ষার্থী রয়েছেন। এছাড়াও সমাজবিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আন্তর্জাতিক সম্পর্ক, সাংবাদিকতা, ইতিহাস, জনপ্রশাসন, ফাইন্যান্স, হিসাববিজ্ঞান, ম্যানেজমেন্ট, আইবিএ, প্রাণিবিদ্যা, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, গণিত, পরিসংখ্যান, রসায়ন ও ফার্মেসি বিভাগেরও সাবেক শিক্ষার্থী রয়েছেন। দ্য এক্সিলেন্স অব ঢাকা ইউনিভার্সিটি (ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্জন ও সুনাম প্রকাশক একটি ফেসবুক পেইজ) এসব তথ্য দিয়েছে।

আইন বিভাগের গ্রাজুয়েটদের মধ্যে যে ১১ জন সংসদ সদস্য হয়েছেন তারা হলেন—চাঁদপুর-১ আসনে সেলিম মাহমুদ; হবিগঞ্জ-২ আসনে ময়েজ উদ্দিন শরীফ রুয়েল; কিশোরগঞ্জ-৩ আসনে মুজিবুল হক চুন্নু; কুড়িগ্রাম-৪ আসনে মো. বিপ্লব হোসেন পলাশ; নীলফামারী-২ আসনে আসাদুজ্জামান নূর; রংপুর-৬ আসনে ড. শিরিন শারমিন চৌধুরী, মেহেরপুর-১ আসনে ফরহাদ হোসেন দোদুল (এমএ), পঞ্চগড়-২ আসনে মো. নুরুল ইসলাম সুজন, কুমিল্লা-১০ আসনে আবু হেনা মোহাম্মদ মোস্তফা কামাল, পিরোজপুর-১ আসনে এস এম রেজাউল করিম, ফরিদপুর-১ আসনে আবদুর রহমান।

অর্থনীতি বিভাগের সাবেক গ্রাজুয়েটদের মধ্য থেকে নির্বাচিত ৮ সংসদ সদস্যরা হলেন: বরিশাল-২ আসনে রাশেদ খান মেনন, চাঁদপুর-৫ আসনে মেজর রফিকুল ইসলাম (বীর উত্তম), চট্টগ্রাম-৫ আসনে আনিসুল ইসলাম মাহমুদ; কক্সবাজার-১ আসনে সাঈদ মোহাম্মদ ইব্রাহিম (বীর প্রতীক); ঢাকা-৩ আসনে নসরুল হামিদ বিপু; দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী, সুনামগঞ্জ-৩ আসনে মুহাম্মদ আব্দুল মান্নান, সিলেট-১ আসনে আব্দুল কালাম আব্দুল মোমেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নির্বাচিত ৬ সংসদ সদস্যরা হলেন: ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে আর এ এম ওবায়দুল মোকতাদির চৌধুরী, গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন রিমি;  জামালপুর-৫ আসনে আবুল কালাম আজাদ; নারায়ণগঞ্জ-৪ আসনে শামীম ওসমান; নরসিংদী-৪ আসনে নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন; নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদের।

মার্কেটিং বিভাগের ৫ সংসদ সদস্যরা হলেন— চট্টগ্রাম-৩ আসনে মাহফুজুর রহমান মিতা; কুমিল্লা-৮ আসনে এ.জেড.এম. শফিউদ্দিন আলম শামীম; হবিগঞ্জ-৪ আসনে সৈয়দ সায়েদুল হক সুমন; মুন্সিগঞ্জ-৩ আসনে হাজি মোহাম্মদ ফয়সাল বিপ্লব; রাজবাড়ী-১ আসনে কাজী কেরামত আলী।

ইংরেজি বিভাগের ৪ সংসদ সদস্যরা হলেন— ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে আনিসুল হক, মানিকগঞ্জ-৩ আসনে জাহিদ মালেক স্বপন; নরসিংদী-১ আসনে মোহাম্মদ নজরুল ইসলাম, বীর প্রতীক; রাঙ্গামাটি দীপঙ্কর তালুকদার; মেহেরপুর-১ আসনে ফরহাদ হোসেন দোদুল ইংরেজি (বিএ)।

বাংলা বিভাগ থেকে গোপালগঞ্জ-৩ আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা; সুনামগঞ্জ- ৪ আসনে মোহাম্মদ সাদিক; চাঁদপুর-৪ আসনে মুহাম্মদ শফিকুর রহমান সাংসদ হিসেবে নির্বাচিত হন।

ভূগোল ও পরিবেশ বিজ্ঞান থেকে নির্বাচিত ৩ সংসদ সদস্যরা হলেন, বাগেরহাট-৪ আসনে এইচ এম বদিউজ্জামান সোহাগ, মুন্সিগঞ্জ-২ আসনে শাগুফতা ইয়াসমিন এমিলি, সিলেট-৪ আসনে ইমরান আহমেদ।

এছাড়াও প্রাণীবিদ্যা বিভাগ থেকে পঞ্চগড়-২ আসন থেকে নুরুল ইসলাম সুজন,  ইসিহাস বিভাগ থেকে দিনাজপুর-৩ আসনে ইকবালুর রহিম, সমাজবিজ্ঞান বিভাগ থেকে গাইবান্ধা-৫ আসনে মাহমুদ হাসান পলাশ, পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ফরিদপুর-৩ আসন থেকে এ কে আজাদ, পরিসংখ্যান বিভাগ থেকে গোপালগঞ্জ-২ আসন থেকে শেখ ফজলুল করিম সেলিম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে শরিয়তপুর-১ আসন থেকে ইকবাল হোসেন অপু, হিসাববিজ্ঞান বিভাগ থেকে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে মইন উদ্দিন মইন।

আইবিএ থেকে রাজশাহী-৬ আসন থেকে শাহরিয়ার আলম, জনপ্রশাসন বিভাগ থেকে কিশোরগঞ্জ-৬ আসনের নাজমুল হাসান পাপন,জীববিজ্ঞান বিভাগ থেকে শেরপুর-১ আসন থেকে মতিয়া চৌধুরী, রসায়ন বিভাগ থেকে জামালপুর-৪ আসন থেকে আব্দুর রশিদ, গণিত বিভাগ থেকে বরিশাল-৪ আসনের পঙ্কজ নাথ এবং বাগেরহাট-৩ আসনের হাবিবুন নাহার, ফার্মেসি বিভাগ থেকে ঝিনাইদহ-৪ আসনের নাসের শাহরিয়ার জাহেদি মহুল, ম্যানেজমেন্ট বিভাগ থেকে কুষ্টিয়া-৩ আসনের মাহাবুবুল আলম হানিফ,আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে পাবনা-৫ আসনের গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ফাইন্যান্স বিভাগ থেকে পাবনা-২ আসনের আহমেদ ফিরোজ কবির, সাংবাদিকতা বিভাগ থেকে ঢাকা-১০ আসনের চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও গাজীপুর-৫ আসনে আখতারুজ্জামান সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ে থেকে এখন পর্যন্ত পাওয়া ৬৭ জন সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষার্থী নাঈম হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবরই গৌরব ও অহংকারের জায়গা। এখান থেকেই বঙ্গবন্ধু তৈরি হয়েছে।  বর্তমান প্রধানমন্ত্রী, স্পিকারসহ অসংখ্য সংসদ সদস্যের উত্থান। এখান থেকেই দেশের গুরুত্বপূর্ণ আন্দোলন সংগ্রাম পরিচালিত হয়। যার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্ব তৈরির কারিগর হিসেবে কাজ করে। শুধু নেতৃত্ব নয়, প্রতি বছর প্রায় ৩-৪ শতাধিক শিক্ষার্থী বিসিএস ক্যাডার ঢাবি থেকে বের হয়ে দেশের সেবায় নিজেদের নিয়োজিত করেন। দেশের সর্বোচ্চ পদগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের পদচারণায় সর্বদাই মুখরিত থাকে যা আমাদের মতো শিক্ষার্থীদের জন্য অনেক বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করে।

এ বিষয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গণমাধ্যমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময়ই দেশসেরা বিদ্যাপীঠ হিসেবে দেশ ও বিদেশে সম্মান কুড়িয়েছে। আমাদের শিক্ষার্থীরা দেশ ছাড়িয়ে বহির্বিশ্বে রাজনীতি, অর্থনীতি, সামাজিক ও অন্যান্য সেক্টরে অত্যন্ত দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে কাজ করছে। তারই ধারাবাহিকতায় এবারের নির্বাচনেও পার্লামেন্টের বড় একটি অংশ সংসদ সদস্য হিসেবে ঢাবির সাবেক শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole