1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

বরিশালে ইলিশের আকালে আকাশছোঁয়া দাম

  • Update Time : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ২৩ Time View

বরিশালে ইলিশ মাছের আকালে আকাশ ছুঁয়েছে দাম। বাজারে তেমন মাছ নেই। যে পরিমাণ মাছ পাওয়া যায় সেগুলো প্রতি কেজি রেকর্ড দামে বিক্রি হচ্ছে। শুক্রবার (১২ জানুয়ারি) বরিশালের ইলিশ মোকাম নগরীর পোর্ট রোড বাজারে গিয়ে দেখা যায়, ইলিশ মাছের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। শীতের কারণে নদী ও সাগরে ইলিশ না থাকায় এ অবস্থা বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের তালতলী বাজারে স্থানীয় নদীর মাছের জমজমাট আরেকটি বাজার। এ বাজারে প্রতিদিন সকালে শতমণ ইলিশ বিক্রি হয়। কিন্তু কয়েক দিন ধরে ইলিশ মাছ আসে না বলে জানিয়েছেন ব্যবসায়ী মো. শাকিল সিকদার। তিনি বলেন, শীত বেশি থাকায় নদীতে এখন ইলিশ মাছ নেই। তাই জেলেদের জালে ধরা পড়ে না। শীত কমে গেলে ইলিশ ধরা পড়বে।

নগরীর পোর্ট রোড বাজারের ব্যবসায়ী জহির সিকদার বলেন, জেলেদের জালে ইলিশ মাছ ধরা পড়ে না। তাই বাজারে ইলিশ মাছ নেই বললেই চলে। যাও আসে তার পরিমাণ চাহিদার তুলনায় খুবই কম। যা আসে বড় সাইজের চেয়ে জাটকা বেশি।

তিনি আরও বলেন, শুক্রবার পোর্ট রোডে মাত্র ৩০/৪০ মণ ইলিশ বিক্রি হয়েছে। বাজারের ছোট-বড় মিলিয়ে ১৬০টি আড়তের মধ্যে কয়েকটি আড়তে সেই মাছ বিক্রি হয়েছে। যার কারণে দামও একটু বেশি।

এ ব্যবসায়ী বলেন, শুক্রবার পোর্ট রোডে এক কেজি সাইজের ইলিশ মাছ বিক্রি হয়েছে ২ হাজার ৫০০ টাকায়। এক কেজির নিচে, যা এলসি হিসেবে পরিচিত। সেই সাইজের মাছ বিক্রি হয়েছে প্রতি কেজি ১৭০০-১৮০০ টাকা দরে। ৪০০ থেকে ৫০০ গ্রাম সাইজের ইলিশ মাছ প্রতি কেজি বিক্রি ১২০০-১৩০০ টাকা দরে।

বরিশাল জেলার মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, নদীতে ইলিশ মাছ আছে। বড় সাইজের মাছ না থাকলেও প্রচুর জাটকা রয়েছে। জাটকা শিকার নিষিদ্ধ। তাই বেশি মাছ বাজারে আসে না।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole