1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন

ক্রিকেটের যেসব নিয়ম বদল করল আইসিসি

  • Update Time : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
  • ৩২ Time View

ক্রিকেটের দুটি নিয়মে পরিবর্তন এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।স্টাম্পিং ও কনকাশন বদলির নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

এখন থেকে স্টাম্পিংয়ের আবেদন তৃতীয় আম্পায়ারের কাছে পাঠালে তখন কট-বিহাইন্ডের বিষয়টি আর চেক করা যাবে না। অর্থাৎ তখন শুধু সংশ্লিষ্ট স্টাম্পিংয়ের বিষয়টিই চেক করতে হবে।

প্লেয়িং কন্ডিশনে এতদিন প্রচলিত ছিল অনফিল্ড আম্পায়ার স্টাম্পিংয়ের আবেদন তৃতীয় আম্পায়ারের কাছে পাঠালে ওই দুটি বিষয় চেক করা হতো।

গত ১২ ডিসেম্বর থেকে সেই নিয়মের পরিবর্তন এসেছে আইসিসি। ফলে উইকেটকিপার বেলস ফেলার সময় যদি মনে করেন কট বিহাইন্ডের বিষয়েও তিনি সিদ্ধান্ত পেতে চান, তখন আলাদ করে ডিআরএসের জন্য রিভিউ নিতে হবে সংশ্লিষ্ট দলকে।

আইসিসির নতুন নিয়মের ফলে স্টাম্পিংয়ের সময় এখন শুধু সাইড অন ক্যামেরাই ব্যবহার করা হবে। এজ হয়েছে কিনা সেটি আর যাচাই করা হবে না।

গত বছর ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া সিরিজেই যেমন অ্যালেক্স ক্যারি যতবার স্টাম্পিংয়ের আবেদন করেছেন, টিভি আম্পায়ার সেটি চেক করার সময় ক্যাচের বিষয়টিও ডিআরএস রিভিউ ছাড়া যাচাই করেছেন।

নতুন নিয়মে কনকাশন বদলির বেলাতেও আরও স্বচ্ছতা এনেছে আইসিসি। বদল হতে যাওয়া কোনো খেলোয়াড় যদি বোলিংয়ে নিষিদ্ধ থাকেন- তাহলে কনকাশন বদলিও মাঠে নেমে বোলিং করার অনুমতি পাবেন না।

এছাড়া মাঠে চোটের জন্য সেটা যাচাই ও চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রেও সময় নির্ধারণ করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেটা চার মিনিটের বেশি হতে পারবে না।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole