1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন

গল্পের নাম বেলাল হোসেন

  • Update Time : বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪
  • ৭৫৫ Time View

মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি
মানুষ মানুষের জন্য, চিরন্তন এই বাণী শোনা যায় বহুকাল ধরে। কিন্তু এর মর্মবাণী ধারণ করতে দেখা যায় খুব কম সংখ্যক মানুষেরই। সকাল থেকে গভীর রাত পযর্ন্ত অসহায় মানুষদের সমস্যা সমাধানে নিবেদিত হয়ে ছুটে চলছে এক যুবক। বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তিদের সহযোগিতায় অসহায় মানুষের বিভিন্ন সমস্যার সমাধানও করছেন আবার প্রতিনিয়ত। সমাজসেবা যেন তার নেশা। আজ তেমনি এক মানবপ্রেমী মানুষের গল্প তুলে ধরছি। মো: বেলাল হোসেন।

জন্ম দিনাজপুর সদর উপজেলার পৌরসভাধীন ১০নং ওয়ার্ডের পশ্চিম বালুয়াডাঙ্গা (নতুন পাড়া) এলকায়। অসহায় মানুষের মুখে হাসি ফোটানোই যেন তার নেশা। সেই নেশা থেকেই ২০০৭ সালের শুরুর দিকে ব্যক্তিগত অর্থায়নে ক্ষুদ্র ভাবে সেবামূলক কাজ শুরু করেন। এরপর হাঁটি হাঁটি পা পা করে নিজের স্বপ্ন বাস্তবায়নের জন্য ২০১৯ সালে মানবতার কল্যাণে সর্বদা এই শ্লোগানকে সামনে রেখে ‘উদয়মান সমাজকল্যাণ সংস্থা’ গঠনের মাধ্যমে শুরু হয় তার বাঁধ ভাঙা কাজের ব্যাপক প্রসার। দীর্ঘ ৪বছর অসহায় ও দরিদ্র মানুষের পাশে থেকে কাজ করার মুল্যায়ন স্বরূপ ২০২৩ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদফতর কর্তৃক নিবন্ধিত হয় ‘উদয়মান সমাজকল্যাণ সংস্থা’। সংগঠনের মাধ্যমে আশা ভরসার ঠিকানা পেয়েছে দিনাজপুর জেলার  প্রায় ১০ হাজার পরিবার।
বেলাল হোসেন পেশাগত জীবনে তিনি একজন গ্রাফিক্স ডিজাইনার। করোনাকালীন সময়ে হাজার উপায়ে মানুষের পাশে দাড়িয়েছেন তিনি। তার সহযোগিতার মধ্যে রয়েছে করোনায় মৃত ব্যক্তির গোসল-দাফন, কর্মহীন পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ, সময়ে সময়ে এবং প্রাকৃতিক দূর্যোগকালে ত্রাণ-সহায়তা প্রদান, এতিম শিশুদের মান উন্নয়নে নগদ অর্থ সহ ছাগল প্রদান, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ প্রদান, বয়স্ক-বিধবা ও প্রতিবন্ধী ভাতা নিশ্চিতকরনে সমাজসেবা অধিদপ্তরকে সহযোগিতা প্রদান, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার  বিতরণ, পিতৃহীন বিবাহ উপযুক্ত মেয়ের বিয়েতে সহযোগিতা প্রদান, পথচারীদের পানির পিপাসা  নিবারণের নলকূপ স্থাপন, রমজানে ইফতার বিতরণ, অসহায় ও দরিদ্র পরিবারের মাঝে রমজানের উপহার ও শিশুদের মাঝে ঈদের পোশাক বিতরণ, চিকিৎসা সহায়তা প্রদান, বিভিন্ন ব্লাড ডোনেশন সংগঠনের সাথে সম্পর্ক থাকায় বিভিন্ন সময় রক্তের প্রয়োজনে রক্ত সহায়তা প্রদান, সমাজের ছিন্নমূল মানুষের মাঝে প্রতি শুক্রবার দিনাজপুর শহরের রেলওয়ে-বাস, ইজিবাইক ষ্টেশনে ১০০ প্যাকেট রান্না করা খাবার বিতরণ করে থাকেন।
এ সব সামাজিক কাজের জন্য বেলাল হোসেন ইতোমধ্যে নিজ এলাকায় ভালো মনের মানুষ হিসেবে পরিচিতি পেয়েছেন। পেয়েছেন বেশ কয়েকটি সংগঠন থেকে বিশেষ সম্মাননা স্মারক। তার মানবিক কার্যক্রমে মুগ্ধ এলাকার শিক্ষাবিদ, গুণী ও প্রবীণ ব্যক্তিরা। এলাকাবাসীর চাওয়া তাকে দেখে সমাজের আরও ১০ জন মানুষ উৎসাহিত হোক এবং এরকম সামাজিক উন্নয়নমূলক কাজে এগিয়ে আসুক।
কেন এই কাজগুলো করেন তা জানতে চাইলে বেলাল হোসেন বলেন, দিনে একটি ভালো কাজের চিন্তা নিয়ে বাসা থেকে বের হই। দিন শেষে অনেকগুলো ভালো কাজ শেষ করে বাসায় ফিরি। মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত করে নিজের মনের ভিতরে অফুরন্ত সুখ অনুভব করি।
তিনি আরো বলেন, আমি যখন এই কাজ শুরু করি তখন আমাকে সবাই পাগল বলতো। তবে আমার বাবা মোঃ আলী হোসেন ও আমার সহধর্মীনি মিনারা খানম আমাকে সবসময় সাপোর্ট ও অনুপ্রেরণা দিতেন আমার কাজে। পরবর্তীতে আশে-পাশের মানুষ যখন বুঝতে পারলো আমার কাজের দ্বারা সমাজ উপকৃত হচ্ছে তখন এলাকার মানুষও আমার কাজে সহযোগিতা করতে শুরু করেন।

বর্তমানে এই মানবপ্রিয় মানুষটি স্বত্বাধিকারী: ডিজাইন ডট নেট ও মিডিয়া হাউজ, নির্বাহী পরিচালক: উদয়মান সমাজকল্যাণ সংস্থা, সভাপতি: উদয়মান যুব কল্যাণ সংস্থা, সহ-সভাপতি: বায়তুল আমান জামে মসজিদ, সমাজকল্যাণ সম্পাদক: বাইতুল ইজ্জত জামে মসজিদ, দপ্তর সম্পাদক: বাংলাদেশ এক্স-ক্যাডেট এসোসিয়েশন দিনাজপুর ইউনিট, কার্যনির্বাহী সদস্য: স্বপ্ন-নাফিউ ফাউন্ডেশন, সদস্য: অভিযাত্রিক, উপদেষ্টা: এরাইচ হেলথ্ চাইল্ড ফর ফাউন্ডেশন, আজীবন সদস্য: দিনাজপুর ইনস্টিটিউট প্রতিষ্ঠানের দায়িত্বেও রয়েছেন।
ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, পথশিশুদের জন্য একটি স্কুল, অসহায় বৃদ্ধ মানুষের জন্য বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা, বিধবা মহিলাদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করা এবং দিনাজপুর জেলাকে “আলোকিত  দিনাজপুরে” পরিণত করা। স্বপ্ন দেখি স্বপ্নের বাংলাদেশ বিণির্মাণের এবং সারাজীবন মানবপ্রেমী হয়ে মানুষের পাশে থেকে কাজ করার।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole