1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

স্বাগত ২০২৪

  • Update Time : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ৩৭ Time View

আজ ২০২৪ সালের প্রথম দিন। অসীমের পানে মহাকালের যে যাত্রা, সেখানে সূচিত হলো আরেকটি মাইলফলক। এই যে মহাকালের যাত্রা, সেখানে একেকটি বছর আসে নতুন উদ্দীপনা ও প্রেরণা নিয়ে। আমরা মুছে ফেলি গত হয়ে যাওয়া বছরের গ্লানি, উৎসাহ খুঁজে পাই সুখকর ঘটনাগুলো থেকে; তারপর এগিয়ে যাই অগ্রগতির দিকে।

কেমন কেটেছে আমাদের বিদায়ি বছরটি? ২০২৩ সাল ছিল রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে একটি ঘটনাবহুল বছর। ব্যক্তি, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা চ্যালেঞ্জ ও উত্থানপতনের মধ্য দিয়ে এগিয়ে গেছে বছরটি। আমাদের জাতীয় জীবনে ২০২৩ সালে একাধিক বড় অর্জন রয়েছে। কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল চালু হয়েছে বিদায়ি বছরের অক্টোবরে। চালু হয়েছে ঢাকার সঙ্গে কক্সবাজারের সরাসরি রেল যোগাযোগ। পদ্মা সেতুর ওপর দিয়ে শুরু হয়েছে ট্রেন চলাচল। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলের বেশকটি জেলা প্রথমবারের মতো রেল নেটওয়ার্কে যুক্ত হয়েছে। রাজধানীতে চালু হওয়া মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের উদ্বোধন হয়েছে গত বছর। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়েও চালু হয়েছে বিদায়ি বছরে।

আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই গত বছর শুরু হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের নির্মম গণহত্যা ও ধ্বংসযজ্ঞ। এর বিরুদ্ধে গোটা বিশ্ব প্রতিবাদমুখর হলেও ইসরাইলি হামলা বন্ধে নেওয়া হচ্ছে না কোনো পদক্ষেপ। ইসরাইলের নির্মমতা বন্ধে নতুন বছরে বিশ্ব একটি স্থায়ী পদক্ষেপ নেবে-এ জোর দাবি আমাদের।

বিদায়ি বছরটি ছিল এককথায় প্রিয়জন হারানোর বছর। অনেক বিশিষ্টজনকে হারিয়েছি আমরা। তাদের মধ্যে উল্লেখযোগ্য-রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য, সিরাজুল আলম খান ও নূরে আলম সিদ্দিকী, মুক্তিযোদ্ধা ডা. জাফরউল্লাহ চৌধুরী, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক, অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম, কবি আসাদ চৌধুরী ও মোহাম্মদ রফিক, শিল্পপতি রউফ চৌধুরী ও ফজলুর রহমান, চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকী, অভিনেতা ফারুক, স্থপতি মোবাশ্বের হোসেন, বিজ্ঞানী সালিমুল হক, ব্যারিস্টার মইনুল হোসেন ও ভাস্কর শামীম শিকদার। আন্তর্জাতিক ক্ষেত্রে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার, গায়ক অনুপ ঘোষাল। এছাড়া আমরা হারিয়েছি আরও অনেক বিশিষ্টজনকে। তাদের সবার প্রতি রইল আমাদের অশেষ শ্রদ্ধা।

বিদায়ি বছরে দেশে অনেক দুর্যোগ-দুর্ঘটনা ঘটেছে। ২০২৩ সালে চারটি ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর হয়ে বাংলাদেশের ওপর প্রভাব ফেলেছে। এছাড়া দেশে ৫ মাত্রার উপরে মোট ছয়টি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে স্বস্তির বিষয়-এসব দুর্যোগে বড় কোনো ক্ষতি হয়নি। দুর্যোগে প্রাণহানি ও ফসলের ক্ষতি এড়ানো বা সর্বনিম্ন পর্যায়ে রাখা সম্ভব হয়েছে। তবে গাফিলতি আর অবহেলা অনেক ক্ষেত্রে আমাদের অর্জন ম্লান করে দিচ্ছে, এতে কোনো সন্দেহ নেই।

নতুন বছরের শুরুতেই দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হোক। দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অঙ্গনের সব সংকট কেটে যাক। মূল্যস্ফীতির জাঁতাকল থেকে রক্ষা পাক দেশবাসী। মানুষের জীবনে ফিরে আসুক স্বস্তি। নতুন বছরে এ সবই আমাদের বড় প্রত্যাশা। আমরা বিশ্বাস করি, মানুষের কর্মস্পৃহা ও উদ্ভাবনী শক্তির কাছে অচিরেই হার মানবে সব ধরনের প্রতিকূলতা। পৃথিবীতে আবার ফিরে আসবে শান্তি। জনগণ, সরকার, রাজনৈতিক দল এবং বিভিন্ন ক্ষেত্রে দায়িত্বশীল ব্যক্তিরা নতুন বছরটিকে শান্তি-সমৃদ্ধময় ও তাৎপর্যপূর্ণ করে তুলবেন। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole