1. admin@barisalerkhobor.com : admin : Md Mohibbullah
  2. editor@barisalerkhobor.com : editor :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

বিদায় ২০২৩ : রাত পোহালেই যাত্রা শুরু হবে নতুন বছরের

  • Update Time : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ৩৯ Time View

বিদায় ২০২৩, আজ শেষ দিন। আর কয়েক ঘণ্টা পরই মহাকালের আবর্তে বিলীন হতে যাচ্ছে আরও একটি বছর। রাত পোহালেই দিগন্তে উঁকি দেবে নতুন সূর্য। যাত্রা শুরু হবে নতুন বছরের।

২০২৩ সাল নানা কারণে অনেক গুরুত্বপূর্ণ ছিল। এ বছরটি ছিল বর্তমান সরকারের মেয়াদের শেষ বছর। আর আগামী বছরটি আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ। নতুন বছর শুরুর সপ্তাহান্তেই দেশে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচন সামনে রেখে নানা কর্মসূচির মাধ্যমে সারা বছরই দেশের রাজনৈতিক দলগুলোর তৎপরতা ছিল লক্ষ করার মতো। রাজপথের বিরোধী দল বিএনপি বিভিন্ন জেলা এবং বিভাগীয় সমাবেশের মাধ্যমে দলের নেতাকর্মী ও সমর্থকদের সংগঠিত করেছিল। তাদের এই আন্দোলনের পক্ষে এক ধরনের জনমতও সৃষ্টি হয়েছিল। কিন্তু ২৮ অক্টোবরের সমাবেশের পর দলটি হরতাল-অবরোধের মতো সহিংস কর্মসূচি বেছে নেওয়ায় তারা রাজনীতির মাঠে টিকে থাকতে পারেনি। জ্বালাও-পোড়াও আর সহিংস আন্দোলনকে ছাপিয়ে অবশেষে নির্বাচনমুখী হয়েছে দেশের রাজনীতি। সবকিছু ঠিক থাকলে আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সাধারণ নির্বাচন। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য মার্কিন ভিসা নীতির চাপ বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটালেও একই চাপ অন্য বৈদেশিক শক্তি রাশিয়া ও ভারতকে বাংলাদেশের কাছাকাছি এনেছে।

অবকাঠামো খাতে গুরুত্বপূর্ণ মাইলফলক সৃষ্টির মতো আলোচিত ঘটনার পাশাপাশি বছরজুড়ে বাজার সিন্ডিকেটের অপতৎপরতায় অস্থির ছিল নিত্যপণ্যের বাজার। চাল, আলু, ডিম ও পেঁয়াজের মতো ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি দেশের গরিব ও মধ্যআয়ের মানুষকে কষ্ট দিয়েছে। সরকার কয়েকটি পণ্যের দাম নির্ধারণ করে দিলেও, তা নিয়ন্ত্রণে ছিল না। ডেঙ্গুতে রেকর্ডসংখ্যক মানুষের মৃত্যু, বায়ু ও পরিবেশ দূষণসহ বিভিন্ন ইস্যুতে ২০২৩ সাল ছিল ঘটনাবহুল। তবে নানা প্রতিবন্ধকতার মধ্যেও এগিয়ে চলছে দেশ। বিদায়ী বছরে বিশ্বের ৩৩তম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী দেশ হিসেবে যাত্রা করেছে বাংলাদেশ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আসে সেপ্টেম্বরে, যার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় ৫ অক্টোবর।

বাংলাদেশের ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি হিসেবে ৬৮ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার ছাড় করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আইএমএফের পাশাপাশি বিভিন্ন আর্থিক সহযোগী সংস্থার ঋণ ও রেমিট্যান্স প্রবাহ বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বছর শেষে বেড়ে দাঁড়িয়েছে ২১ দশমিক ৪৪ বিলিয়ন ডলার।

এ বছরই টানেল যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। ২৮ অক্টোবর বন্দরনগরী চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের রেল যোগাযোগেও নবযাত্রা ছিল এবার। ঢাকা-কক্সবাজার রেলপথ চালু হয়েছে। রেলগাড়ির মাধ্যমে পদ্মা সেতুর দুই পাড়ের সংযোগ যোগাযোগের ইতিহাসে নতুন এক মাত্রা।

ঢাকার প্রথম মেট্রোরেলের পুরোটা সচল হয়েছে, যা শহরের যোগাযোগের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসছে। এবারই ঢাকা প্রথমবারের মতো এলিভেটেড এক্সপ্রেসওয়ের শহরে পরিণত হয়েছে। রেলপথ, সড়কপথের পাশাপাশি আকাশপথের জন্য সুখবর ছিল এবার। কারণ, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ‘সফট ওপেনিং’ করা হয়েছে অক্টোবর মাসে। বছর শেষে এসে সমুদ্রবন্দর ঘিরেও আশাজাগানিয়া ব্যাপার রয়েছে। পতেঙ্গা কনটেইনার টার্মিনাল পরিচালনায় সৌদি আরবের একটি কোম্পানি যুক্ত হয়েছে। এতে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম পরিচালনায় ইতিবাচক পরিবর্তন আসবে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ।

অন্যদিকে, সাফল্য-ব্যর্থতায় মোড়ানো একটি বছর পার করেছে বাংলাদেশের ক্রিকেট। শেষ দিকে নিউজিল্যান্ডের মাটিতে ভালো করলেও চলতি বছরটি সাফল্যে রঙিন করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডে বিশ্বকাপে টাইগারদের ব্যর্থতা ২০২৩ সালে হতাশ করেছে ক্রিকেটপ্রেমীদের। বিশ্বকাপের ভরাডুবি, দেশের সবচেয়ে বড় দুই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবালের মধ্যে দ্বন্দ্ব ক্রিকেট অঙ্গনের আলোচিত ঘটনা ছিল। তবে ওয়ানডে বিশ্বকাপে লক্ষ্য পূরণে ব্যর্থ হওয়া টাইগাররা অষ্টমস্থানে থেকে আসর শেষ করায় কোনো মতে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারে। নিঃসন্দেহে ২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেটের বড় সাফল্য ছিল অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের এশিয়া কাপ বিজয়। এদিকে দারুণ একটি বছর পার করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। শক্তিশালী ভারতের সঙ্গে একটি সিরিজ ১-১ ড্র পাশাপাশি সাফল্যের সঙ্গে এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতে নেয় তারা। এরপর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয়, দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটারদের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ জয়ের স্বাদ পায়। টি-টোয়েন্টি সিরিজ ১-১-এ ড্র করে তারা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved ©
Theme Customized By BreakingNews
Optimized by Optimole