1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৮:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ঝালকাঠিতে আবাসিক এলাকায় ওয়ার্কশপের শব্দ দুষনের বিরুদ্ধে অভিযোগ

  • Update Time : সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩
  • ৪৮ Time View

ডেক্স রিপোর্টঃ

ঝালকাঠি শহরের বান্দাঘাট আবাসিক এলাকায় এক ওয়ার্কশপ ব্যবসায়ী বিরুদ্ধে দিনরাত সার্বক্ষণিক লোহালক্করে হ্যামার পিটিয়ে, ড্রিল মেশিন ব্যবহারে শব্দ দূষন ও ঝালাই মেশিনের বিদ্যুৎ চমকানো ক্ষতিকর আলোর ঝলকানির বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে এলাকাবাসি।

এ বিষয় শহরের বান্দাঘাট আবাসিক এলাকায় ওয়ার্কশপের নিকটস্থ বসবাসরত এলাকাবাসি জানায়,
দিনরাত সার্বক্ষণিক লোহালক্করে হ্যামার পিটিয়ে, ড্রিল মেশিন ব্যবহারে শব্দ দূষন ও ঝালাই মেশিনের বিদ্যুৎ চমকানো ক্ষতিকর আলোর এবং দিনের বেলায়
ওয়ার্কশপের পাশ দিয়ে চলাচল করা স্কুলগামী কমলমতি শিশুদের প্রতিনিয়ত ওয়ার্কশপের ঝালাই মেশিনর চলমান কাজের মধ্যে আগুনের ফুলকি, ঝলকানে আলো ও নির্গত বিষাক্ত ধোঁয়ার কারনে ক্ষতি হচ্ছে। শুধু তাই নয় এটা আমাদের পরিবেশের মারাত্নক ক্ষতি করছে। শব্দ দুষনের ফলে শিশুদের মেধা ও শারীরিক বৃদ্ধি বাঁধাগ্রস্থ করছে। এ ঘটনায় অভিযুক্ত ওয়ার্কশপ ব্যবসায়ী মো. বেলায়েত হোসেনের বিরুদ্ধে সম্প্রতি মিজানুর রহমান নামে স্থানীয় এক বাসিন্দা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় একযুগ ধরে ঝালকাঠি শহরের বান্দাঘাট আবাসিক এলাকায় বেলায়েত হোসেন ও তাঁর ভাই আনোয়ার হোসেন একটি আবাসিক বাড়ির মধ্যে ওয়ার্কশপের ব্যবসা করে আসছেন। তাঁদের ওয়ার্কশপ থেকে প্রতিনিয়ত নির্গত বিষাক্ত ধোঁয়া ও আগুনের ফুলকি পরিবেশের মারাত্নক ক্ষতি করছে। গভীর রাত পর্যন্ত লোহালক্করে হ্যামার পেটানোর শব্দে এলাকার বাসিন্দার ঘুমাতে পারেনা। হ্যামার পেটানোর বিকট শব্দে শিশুরা ভীতসম্ভ্রস্ত হয়ে পড়েছে। এ বিষয়ে এলাকাবাসী তাঁদের ওয়ার্কশপ অন্যত্র সরিয়ে নিতে বললে বা শব্দ করতে বারণ করলে উল্টো তাঁরা হুমকী প্রদান করে আসেছে। এছাড়াও অভিযোগকারী মিজানুর রহমান বলেন, বার বার নিষেধ করা সত্ত্বেও ওয়ার্কশপ ব্যবসায়ী শব্দ দুষনের মাধ্যমে দিনরাত অত্যাচার করে যাচ্ছে। ওয়ার্কশপের বিকট শব্দে পরিবারের শিশুসহ বয়োজ্যেষ্ঠ সদস্যরা ঘুমাতে পারেনা।

এ বিষয়ে ঝালকাঠির একজন শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, এ ধরণের শব্দ দুষন শিশুদের মেধা বিকাশে ও শারীরিক বৃদ্ধিতে বাঁধাগ্রস্থ করে। পাশাপাশি শিশুরা স্থায়ীভাবে শ্রবণ শক্তি হারাতে পারে।

এ বিষয়ে অভিযুক্ত ওয়ার্কশপ ব্যবসায়ী বেলায়েত হোসেন বলেন, দীর্ঘদিনের একটি ব্যবসা প্রতিষ্ঠান ইচ্ছা করলেই জায়গা পরিবর্তণ করা যায়না। তবে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ভালো জায়গা পেলে এখান থেকে ওয়ার্কশপ সরিয়ে নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com