1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৮:০৮ অপরাহ্ন

ইউক্রেনে ৫৫২ সাঁজোয়া যান, ২০০০ রকেট পাঠাবে যুক্তরাষ্ট্র

  • Update Time : শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩
  • ১৮ Time View

জানুয়ারির প্রথমদিকে ইউক্রেনকে অস্ত্র সহযোগিতা দিয়েছিল যুক্তরাষ্ট্র।এবার আরও বড় রকমের প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়া হচ্ছে জেলেনস্কির সরকারকে। প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে কয়েকশ সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠাচ্ছে তারা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজটি পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনালা ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস আছে।    

জানুয়ারির প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এই সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসের (এইচআইএমএআরএস) জন্য অতিরিক্ত গোলা, আটটি অ্যাভেঞ্জার এয়ার-ডিফেন্স সিস্টেম, লাখখানেক কামানের গোলা এবং প্রায় দুই হাজার অ্যান্টি-আর্মার রকেট আছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে। 

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে।এর পর থেকে যুক্তরাষ্ট্র কিয়েভকে ২৭৪০ কোটি ডলারেরও বেশি নিরাপত্তা সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত ডিসেম্বরে ওয়াশিংটন সফরে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসকে বলেছিলেন, ইউক্রেনকে দেওয়া সহায়তা কোনো দান নয়, এটি গণতন্ত্রে বিনিয়োগ। তখন মার্কিন সমর্থন অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছিলেন তিনি।   

পরিপ্রেক্ষিতে নতুন এই সামরিক সহায়তা ঘোষণা এল মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com