1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:১৪ পূর্বাহ্ন

সারা দেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ কাল

  • Update Time : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ১৭ Time View

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারসহ বিভিন্ন দাবিতে যুগপৎ আন্দোলন করছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো।

এরই অংশ হিসাবে আগামীকাল সারা দেশের মহানগর ও উপজেলায় সমাবেশ এবং মিছিল করবে তারা। যুগপৎ আন্দোলনের তৃতীয় এ কর্মসূচি সফল করতে দফায় দফায় বৈঠক করছেন নেতারা।

ওইদিন ঢাকায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দুপুর ২টায় এ কর্মসূচি পালন করবে বিএনপি। ইতোমধ্যে অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) বরাবর চিঠিও দিয়েছে দলটি।

ঢাকার নয়াপল্টনের ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি থেকে সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়া ও নেতাকর্মীদের মুক্তিসহ ১০ দফা এবং বিদ্যুতের দাম কমানোর দাবিতে এ কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

একই সময় একই কর্মসূচি ঘোষণা দেয় সাত দলের গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোট, চারদলীয় বাম গণতান্ত্রিক ঐক্য, এলডিপি ও গণফোরামও।

জানা গেছে, কাল সাত দলের গণতন্ত্র মঞ্চ রাজধানীর কাওরান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সামনে, ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টনে, এলডিপির পূর্ব পান্থপথের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে।

এছাড়া ১২ দলীয় জোট, চারদলীয় বাম গণতান্ত্রিক ঐক্য ও গণফোরামও এ কর্মসূচি পালন করবে।

মির্জা ফখরুলের সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক : শনিবার বিকালে বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে ১২ দলের জাতীয়তাবাদী সমমনা জোটের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এতে বিএনপি মহাসচিব বলেন, যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে এ একনায়কতন্ত্র সরকারের পতন ঘটাতে হবে। আমাদের জোট রাজনীতিবিলীন হয়ে যায়নি বরং যুগপৎ আন্দোলনের মাধ্যমে সব রাজনৈতিক দল ও জোট আরও সুদৃঢ় হবে। চলমান আন্দোলনকে আরও বেগবান করতে সমমনা জোটসহ সব রাজনৈতিক শক্তিকে এগিয়ে আসতে হবে। গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দেশপ্রেমিক সব দলকে আন্দোলনে শরিক হওয়ার আহবান জানান বিএনপি মহাসচিব।

জোটের এক শীর্ষ নেতা জানান, বৈঠকে বিএনপি মহাসচিব ১৫ সংগঠনের সমন্বয়ে জোট নিয়েও আলোচনা করেছেন। তিনি বলেছেন, (বিএনপি মহাসচিব) এসব সংগঠন কোনো রাজনৈতিক দল নয়। বৈঠকে জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক পিপলস পার্টির (এনপিপি) ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে উপস্থিত ছিলেন এনপিপির মোস্তাফিজুর রহমান মোস্তফার, জাগপার খন্দকার লুৎফর রহমান, ডিএল-এর শাহাদাত সাইফুদ্দিন আহমেদ মনি, পিপলস লীগের অ্যাডভোকেট গরিবে নেওয়াজ, বাংলাদেশ ন্যাপের এমএন শাওন সাদেকী, বিকল্পধারা বাংলাদেশে অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী, সাম্যবাদী দলের নূরুল ইসলাম, গণদলের এটিএম গোলাম মাওলা চৌধুরী, ন্যাপ ভাসানীর অ্যাডভোকেট আজহারুল ইসলাম, মাইনরিটি পার্টি চেয়ারম্যান সুকৃতি মন্ডল প্রমুখ।

বাম গণতান্ত্রিক ঐক্যের সাক্ষাৎ : শনিবার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের সঙ্গে সাক্ষাৎ করেন যুগপৎ আন্দোলনে থাকা চারদলীয় জোট বাম গণতান্ত্রিক ঐক্য। এ সময় মহাসচিবের সঙ্গে ছিলেন দলের লিয়াজোঁ কমিটির সদস্য ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল। বাম গণতান্ত্রিক ঐক্যের শরিকদের মধ্যে ছিলেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টি সাধারণ সম্পাদক ডা. সামছুল আলম, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি-এসডিপির আহবায়ক আবুল কালাম আজাদ ও প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপির মহাসচিব হারুন আল রশীদ খান।

কর্মসূচি নেই জামায়াতের : এদিকে যুগপৎ আন্দোলনে থাকা সরকারবিরোধী বিভিন্ন রাজনৈতিক দল আগামীকাল একযোগে কর্মসূচি পালন করলেও জামায়াতে ইসলামী শনিবার পর্যন্ত কোনো কর্মসূচি ঘোষণা করেনি। তবে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে শনিবার রাজধানীসহ সারা দেশের মহানগর ও জেলায় বিক্ষোভ মিছিল করেছে দলটি।

জানা গেছে, বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামীর সম্পর্কের কিছুটা টানাপোড়েন চলছে। জামায়াতের আমিরকে গ্রেফতার ও যুগপতের গণমিছিল করতে গিয়ে মালিবাগে শতাধিক নেতাকর্মী গ্রেফতার ও আহত হওয়ার ঘটনায় বিএনপি কোনো মন্তব্য করেনি। যে কারণে ক্ষুব্ধ হয়ে ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি পালন না করে তারা আলোচনা সভা করে। যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে আগামীকালের পূর্বঘোষিত কর্মসূচিতেও জামায়াত এখনো সমর্থন জানায়নি।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com