1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:৫৯ অপরাহ্ন

এরদোগানকে সেনা সরিয়ে নেওয়ার আহ্বান আসাদের

  • Update Time : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ৯ Time View

সিরিয়া থেকে শিগগিরই সেনা সরিয়ে নিতে এরদোগানকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। 

সেইসঙ্গে তুরস্ক যদি সিরিয়ায় দখলদারিত্ব বন্ধ করে তাহলেই তাদের সঙ্গে সম্পর্ক হতে পারে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। খবর আরব নিউজের। 

রাজধানী দামেস্কে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ দূত আলেকজান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে বৈঠকের সময় এ কথা বলেন সিরিয়ার প্রেসিডেন্ট। 

রাশিয়া সম্প্রতি তুরস্ক ও সিরিয়ার মধ্যে সম্পর্ক স্থাপনের চেষ্টা চালাচ্ছে। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার আসাদের সঙ্গে দেখা করেন পুতিনের দূত। কিন্তু আসাদ তাকে সাফ জানিয়ে দিয়েছেন, তার দেশের উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক বাহিনী যে দখলদারিত্ব কায়েম করেছে তার অবসান ঘটালেই কেবল আঙ্কারার সঙ্গে দামেস্কের সম্পর্ক হতে পারে।

প্রসঙ্গত, ২০১১ সালের মার্চ মাসে তুরস্ক এবং সিরিয়ার মধ্যে সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়। দীর্ঘ সিরিয়া যুদ্ধে দেশটি কয়েক ভাগে ভাগ হয়ে যায়। এর মধ্যে একাংশ এখনও তুরস্কপন্থীদের দখলে রয়ে গেছে। তুরস্ক সিরিয়ায় থাকা কুর্দিদের দমনে উঠে পড়ে লেগেছে। তারা প্রায়ই সিরিয়ার অভ্যন্তরে হামলা ও অভিযান অব্যাহত রেখেছে। কিন্তু এসব কারণে দুই দেশের সম্পর্ক তলানিতেই রয়ে গেছে।

বিশ্লেষকরা বলছেন, তুরস্ক এবং সিরিয়া দুই দেশই মার্কিন সমর্থনপুষ্ট কুর্দি গেরিলাদেরকে অভিন্ন শত্রু মনে করে। এই বিষয়টিকে কাজে লাগিয়ে রাশিয়া দু’দেশের মধ্যে সম্পর্ক পুনঃনির্মাণের চেষ্টা করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোয় সংবাদ ব্রিফিংয়ের সময় বলেছেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদের মধ্যে শিগগির একটি বৈঠক হবে। তবে এখনো কোনো তারিখ নির্ধারিত হয়নি। 

এর আগে গত ২৮শে ডিসেম্বর মস্কোয় রাশিয়া, তুরস্ক এবং সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রীরা বৈঠক করেছিলেন। ওই বৈঠকের পরই দীর্ঘ ১০ বছর পর সিরিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্ক স্থাপিত হওয়ার ইঙ্গিত পাওয়া যায়।  

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com