1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১১:৩৪ পূর্বাহ্ন

মাঠে থাকলেও বাধা দেবে না আ.লীগ

  • Update Time : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
  • ১৬ Time View

বিএনপিকে ফাঁকা মাঠ ছাড়বে না আওয়ামী লীগ। আগামীকাল বিএনপির গণঅবস্থান কর্মসূচির দিনও সকাল থেকেই রাজধানী দখলের পরিকল্পনা নিয়েছে ক্ষমতাসীনরা। এদিন রাজধানীর মিরপুর ও বঙ্গবন্ধু অ্যাভিনিউতে অবস্থান কর্মসূচি এবং সমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। 

এছাড়া প্রতিটি থানা-ওয়ার্ডে মিছিল এবং সতর্ক পাহারায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। সমাবেশসহ নানা কর্মসূচি নিয়ে সকাল থেকে রাজপথে থাকবে আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাকর্মীরাও। তবে মাঠে থাকলেও বিএনপির কর্মসূচিতে সরাসরি কোনো ধরনের বাধা দিতে চায় না আওয়ামী লীগ। দলটির নেতারা বলছেন, তাদের এসব কর্মসূচি পালটাপালটি কর্মসূচি নয়। তাদের দাবি-কেউ যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে লক্ষ্যেই তারা সতর্ক পাহারায় থাকবেন।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম যুগান্তরকে বলেন, আমরা পালটাপালটি কর্মসূচিতে বিশ্বাসী নই। আমরা পালটাপালটি কর্মসূচি দেই না, দিচ্ছিও না। তবে কেউ যদি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়, দেশ ও জনগণের ক্ষতি করতে চায়, তাহলে তো জনগণের রাজনৈতিক দল হিসাবে বসে থাকার সুযোগ নেই। এ বিষয়ে আমাদের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া আছে। তারা সতর্ক থাকবেন। কেউ যেন কর্মসূচির নামে কোনো অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, তারা সে ব্যাপারে সতর্ক থাকবেন। রাজপথে থাকবেন।

আগামীকাল বুধবার মিরপুরের ৮নং ওয়ার্ডের ঈদগাহ মাঠে শান্তি সমাবেশের আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। সকাল ১০টায় সভাটি শুরু হবে। চলবে বিকাল পর্যন্ত। অন্যদিকে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের সামনে সকাল ১০টা থেকে দিনব্যাপী অবস্থান কর্মসূচি ও সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। দুই কর্মসূচিতেই প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া কেন্দ্রীয় এবং নগর আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা এতে উপস্থিত থাকবেন। ইতোমধ্যে এই কর্মসূচি সফল করতে পৃথক বর্ধিত সভা করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। এ সময় নগরের নেতাকর্মীদের সতর্ক অবস্থানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান যুগান্তরকে বলেন, প্রতিটি থানা-ওয়ার্ডে আমাদের দলের নেতাকর্মীদের শক্ত অবস্থান থাকবে। বিএনপি কর্মসূচি করুক আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু কোনো ধরনের অরাজক পরিস্থিতি তারা যেন সৃষ্টি করতে না পারে। এ বিষয়ে আমাদের নেতাকর্মীদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

একই বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির যুগান্তরকে বলেন, আমাদের থানা-ওয়ার্ড ও ইউনিটের নেতাকর্মীরা সকাল থেকে সতর্ক থাকবেন। তারা মিছিল নিয়ে আমাদের সমাবেশে যোগ দেবেন। একই সঙ্গে পাড়া-মহল্লাতেও সতর্ক অবস্থানে থাকবেন। আমরা তাদের কর্মসূচিতে বাধা দেব না। তবে বিশৃঙ্খলা করতে চাইলে প্রতিহত করব।

প্রসঙ্গত, বুধবার দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত টানা চার ঘণ্টা গণঅবস্থান কর্মসূচি পালন করবে। 
সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে এই কর্মসূচি পালন করবে বিএনপি। এর আগে ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ এবং ৩০ ডিসেম্বর গণমিছিল কর্মসূচি পালন করেছে বিএনপি। ওই দুই দিনও নানা কর্মসূচি নিয়ে মাঠে ছিল আওয়ামী লীগ। রাজধানীর পাড়া-মহল্লা এবং প্রতিটি থানা-ওয়ার্ডে সতর্ক পাহারায় ছিল দলটির নেতাকর্মীরা। ওই কর্মসূচিগুলোতে পুলিশের সঙ্গে বিএনপির ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটেছে। তবে আওয়ামী লীগ-বিএনপিকে সেভাবে মুখোমুখি হতে দেখা যায়নি। 

আওয়ামী লীগ নেতারা বলছেন, বুধবারও রাজধানীর রাজপথে সতর্ক অবস্থান নেবেন তাদের নেতাকর্মীরা। নাশকতার আশঙ্কা সৃষ্টি হওয়ামাত্র প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি নেতাকর্মীরাও প্রতিহত করার চেষ্টা করবেন। তবে সরাসরি কোনো আঘাতেই যাবে না দলটির নেতাকর্মীরা। বিএনপি নেতাকর্মীরা মাঠে নামার আগেই তারা মাঠ দখলে রাখার চেষ্টা করবে। ঢাকা মহানগরীর উত্তর ও দক্ষিণ উভয় অংশের পাড়া-মহল্লা, অলিগলি ও ছোটবড় সড়ক-সবখানে ছড়িয়ে থাকবেন সরকার সমর্থক নেতাকর্মীরা। এছাড়া দলীয় সংসদ-সদস্য এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দলীয় কাউন্সিলররাও তাদের কর্মী-সমর্থকদের নিয়ে সকাল থেকেই মাঠে থাকবেন।

এদিকে আওয়ামী লীগের পাশাপাশি বুধবার রাজধানীতে সতর্ক অবস্থানে থাকবে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরাও। ‘দেশব্যাপী বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ ১১ জানুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনারে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। এ সমাবেশ সফল করতে আজ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদের নেতৃত্বে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সকাল থেকে সতর্ক অবস্থানে থাকবে সংগঠনের নেতাকর্মীরা। মাঠে থাকবে উত্তর স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরাও।

২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের সামনে সকাল থেকে উপস্থিত থেকে শোডাউন করবে কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সতর্ক অবস্থানে থাকবে ছাত্রলীগ। এছাড়া ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা থানা-ওয়ার্ডেও সতর্ক অবস্থানে থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com