1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৯:২৫ পূর্বাহ্ন

বরিশালে সাবেক মেয়র হিরনের জমির অর্ধ শতাধিক গাছ কেটে নেয়ার অভিযোগ

  • Update Time : শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩
  • ১৭ Time View

বরিশাল-ঝালকাঠী মহাসড়কের পাশে ঝালকাঠীর রায়পুর এলাকায় সাবেক মেয়র ও সাবেক এমপি এবং মহানগর আওয়ামী লীগের প্রয়াত সাবেক সভাপতি শওকত হোসেন হিরনের লিজ নেয়া দেড় একর জমির অর্ধশতাধিক বনজ গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে ওয়ার্ড আওয়ামী লীগের এক বহিষ্কৃত নেতার বিরুদ্ধে।

গত ৩ জানুয়ারি গভীর রাত থেকে ৪ জানুয়ারি মধ্য রাত পর্যন্ত ৫৭টি গাঠ কেটে সরিয়ে ফেলেন তিনি। এ ঘটনায় অভিযুক্ত বহিষ্কৃত নেতা সোলায়মান বাপ্পীর বিরুদ্ধে থানা পুলিশে অভিযোগ করেছেন শওকত হোসেন হিরনের সহধর্মীনি ও সাবেক এমপি জেবুন্নেছা আফরোজ। রায়পুর এলাকায় সাবেক মেয়র হিরনের সম্পদ দেখভালের দায়িত্বে থাকা নগরীর রূপাতলী এলাকার বাসিন্দা নাজমুর রহমান বাদল জানান,

 

 

বনায়ন করার জন্য ১৯৯৬ সালের ২২ ডিসেম্বর শওকত হোসেন হিরন ঝালকাঠী সড়ক বিভাগ থেকে রায়পুরে মহাসড়কের ডান পাশে দেড় একর জমি ৯৯ বছর মেয়াদে লিজ নেন। ২০০০ সালে বন বিভাগের সহায়তায় ওই জমিতে বিভিন্ন প্রজাতির কয়েক হাজার বনজ ও ফলজ গাছ রোপণ করেন হিরন। স্থানীয়রা ফল গাছ বিনস্ট করলেও বনজ গাছগুলো বেড়ে উঠেছে গত দেড়যুগে।

নাজমুর রহমান অভিযোগ করেন, গত ৩ জানুয়ারি রাত ১২টার দিকে শওকত হোসেন হিরনের লিজ নেয়া জমির গাছ কেটে নেয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাধা দেন তিনি। এ সময় তাকে হত্যার হুমকি দেয় বাপ্পী ও তার সহযোগীরা। ৩ জানুয়ারি রাত থেকে ৪ জানুয়ারি রাতের মধ্যে তারা রেইনট্রি ও মেহগনিসহ বিভিন্ন প্রজাতির ৫৭টি গাছ কেটে রাতারাতি সরিয়ে ফেলে। এ বিষয়ে বৃহস্পতিবার সকালে কোতয়ালী থানায় অভিযোগ করেন তারা।

 

 

কোতয়ালী মডেল থানার ওসি মো. আজিমুল করিম বলেন, সাবেক এমপি জেবুন্নেছা আফরোজের পক্ষে একজন ব্যক্তি থানায় এসে তাদের জমির গাছ কেটে নেয়ার অভিযোগ করেন। অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে পুলিশ। তবে ঘটনাস্থল নলছিটি থানার অন্তর্গত হওয়ায় তাদের সংশ্লিস্ট থানায় অভিযোগ দিতে পরামর্শ দেয়া হয়েছে। ঘটনাস্থলে কিছু গাছ কেটে নিয়ে যাওয়ার আলামত রয়েছে বলে তিনি জানান।

সাবেক এমপি ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি জেবুন্নেছা আফরোজ বলেন, অভিযুক্ত বাপ্পী মাদকাসক্ত। নানা অপকর্ম করায় তাকে নগরীর ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। লিজ নেয়া জমির গাছ জোরপূর্বক কেটে নেয়ার বিষয়টি সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহকে জানানো হয়েছে। এ ঘটনায় নলছিটি থানায় বাপ্পীর বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়েছে বলে তিনি জানান।

নলছিটি থানার ওসি মো. আতাউর রহমান জানান, সাবেক এমপি জেবুন্নেছা আফরোজ তাদের লিজ নেয়া দেড় একর জমি জবর দখল এবং অর্ধ শতাধিক গাছ কেটে নেয়ার অভিযোগ করেছেন। অভিযোগ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেন তিনি।

অভিযুক্ত সোলায়মান বাপ্পী বলেন, শওকত হোসেন হিরন ওই জমি ৩৩ বছর মেয়াদে লিজ নিয়েছিলেন। ৮ বছর আগে লিজের মেয়াদ শেষ হওয়ার পরও হিরন পরিবার ওই জমি অবৈধভাবে দখলে রেখেছে। ওই জমি দখল কিংবা গাছ কেটে নেয়ার অভিযোগ অস্বীকার করেন বাপ্পী।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com