1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৬:৪১ অপরাহ্ন

শতাব্দীর রেকর্ড ভাঙল মার্কিন কংগ্রেস

  • Update Time : বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
  • ১৮ Time View

যুক্তরাষ্ট্রে গত ১০০ বছরেও কংগ্রেসের ইতিহাসে এমনটি হয়নি। প্রথম রাউন্ডের ভোটে স্পিকার নির্বাচনে ব্যর্থ হয়েছে হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদ। ফলে মঙ্গলবার রাতে অনুষ্ঠিত ভোটে প্রতিনিধি পরিষদের স্পিকার হতে পারেননি কেউ-ই। খবর ওয়াশিংটন পোস্টের। 

গেল নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পায় বিরোধী রিপাবলিকান পার্টি। আর সেই রিপাবলিকানদের মধ্যেই বিভাজনের কারণে প্রথম রাউন্ডের ভোটে স্পিকার হতে পারেননি দলের প্রার্থী কেভিন ম্যাকার্থি। 

১৯২৩ সালের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রথম রাউন্ডের ভোটে স্পিকার নির্বাচন করতে পারল না। শেষ পর্যন্ত স্পিকার ঠিক না করেই কংগ্রেসের নিম্নকক্ষের অধিবেশন মুলতবি করতে হয়। 

স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদ নতুন কোনো কাজ করতে পারবে না। ফলে কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দেওয়া পর্যন্ত নিম্নকক্ষকে কয়েক দফা ভোটাভুটির ভেতর দিয়েই যেতে হবে। 

এদিকে ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব করা ম্যাকার্থি পরে যদি স্পিকার নির্বাচিত হনও, তা হলেও তাকে রিপাবলিকান কট্টরপন্থি নেতাদের সামলাতে বেগ পেতে হবে। 
প্রথম রাউন্ডে টানা তিনবার ভোটাভুটি হয়। কিন্তু কোনোবারই ম্যাকার্থি প্রয়োজনীয় ২১৮ ভোট সংগ্রহ করতে পারেননি। অথচ নিম্নকক্ষে ২২২ আসন রিপাবলিকানদের দখলে। কট্টর ডানপন্থি ১৯ রিপাবলিকান ম্যাকার্থির বিপক্ষে এককাট্টা ছিলেন। 

তবে প্রতিনিধি পরিষদে সংখ্যালঘু ডেমোক্র্যাটদের এদিন নতুন নেতা হাকিম জেফরিসের সমর্থনে ঐক্যবদ্ধ থাকতেই দেখা গেছে।  উদ্ভূত পরিস্থিতিতে বুধবার কংগ্রেসের নিম্নকক্ষের সদস্যরা স্পিকার ঠিক করতে ফের ভোটাভুটির আয়োজন করবেন। তবে এবারও যে সহজে কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে এমন ইঙ্গিত এখনো পাওয়া যায়নি। এদিকে এই অস্থিতিশীল পরিস্থিতি থেকে কীভাবে উত্তরণ হতে পারে, তা নিয়ে বিভিন্ন মতামত দিয়ে যাচ্ছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com