1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৭:৪৭ পূর্বাহ্ন

বছরের প্রথম দিনে বরিশালে আনন্দমুখর পরিবেশে বই উৎসব

  • Update Time : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ১৭ Time View

ঢোল-বাদ্য বাজিয়ে বই উৎসব করেছে বরিশালের প্রাইমারী ও মাধ্যমিকের শিক্ষার্থীরা। এদের সাথে আনন্দে মেতেছিলেন শিক্ষক, অভিভাবক এবং প্রশাসনের কর্মকর্তারা। আর এ কারনে বরিশাল জেলার প্রতিটি স্কুল ছিল উৎসবমুখর।

আজ (১ জানুয়ারী) সকাল ৯টা থেকে বরিশাল নগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বই উৎসব অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন। এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের উপ-পরিচালক আনোয়ার হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।

 

এসময় জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন গণমাধ্যমকে বলেন, ইতি মধ্যে আমরা ৮৭ পাসেন্ট, ৩৭ লক্ষ বই দিয়েছি। এখন ১৫ পার্সেন্ট বই সংকট রয়েছে তাও বৈরী আবহাওয়ার কারনে সঠিক সময়ে গাড়ী এসে পৌছায়নি।

এরপর তৃতীয় থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদেরা হাতে বই তুলে দেন অতিথিরা। বই হাতে নিয়ে উল্লাস করেছে সেখানকার শিক্ষার্থীরা। একই পরিবেশ ছিল বরিশাল জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে,বরিশাল বিভাগের ৬ জেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত ১১ লাখ ৯১ হাজার ৪৬ জন ছাত্র-ছাত্রী রয়েছে। যারমধ্যে বরিশাল জেলায় ৩ লাখ ২৪ হাজার ৮৬৫ জন, পিরোজপুর জেলায় ১ লাখ ৪২ হাজার ২৩০ জন, ঝালকাঠি জেলায় ৭৪ হাজার ১০১ জন, বরগুনা জেলায় ১ লাখ ২৯ হাজার ৫৫ জন, পটুয়াখালী জেলায় ২ লাখ ২৫ হাজার ১০৭ জন ও ভোলা জেলায় ২ লাখ ৯৫ হাজার ৬৮৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

এসব ছাত্র-ছাত্রীদের জন্য বরিশাল বিভাগে মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেয়া হয়েছে ৪৯ লাখ ৫৫ হাজার ৯৩১টি। এছাড়া ৮ হাজার ৮২৩ টি ইংরেজী ভার্সনের বইয়ের চাহিদা রয়েছে। সবমিলিয়ে বরিশাল ও ভোলা জেলায় সবথেকে বেশি বইয়ের চাহিদা রয়েছে আর সবথেকে কম রয়েছে ঝালকাঠি জেলায়।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বরিশাল অঞ্চলের অফিস সূত্রে জানাগেছে,বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা স্তরের ২ হাজার ৭৫১ টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে বই সরবরাহ করা হবে। এই হিসেবে বরিশাল বিভাগের ৬ জেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৬ লাখ ৪০ হাজার ৫৫০ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

যার মধ্যে বরিশাল জেলায় ১ লাখ ৯৫ হাজার ৭৫০ জন, পিরোজপুর জেলায় ৭৪ হাজার ৭৮৪ জন, ঝালকাঠি জেলায় ৫১ হাজার ১০ জন, বরগুনা জেলায় ৬৮ হাজার ৯৯১ জন, পটুয়াখালী জেলায় ১ লাখ ১০ হাজার ৮৪৫ ও ভোলা জেলায় ১ লাখ ৩৯ হাজার ১৭০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। এসব ছাত্র-ছাত্রীদের জন্য মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেয়া হয়েছে ১ কোটি ১২ লাখ ৩৩ হাজার ৫৫৩ টি। এছাড়া দাখিল, এবতেদায়ী, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেডে আরও ৬৮ লাখ পিস বইয়ের চাহিদা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com