1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : Barisalerkhobor : Barisalerkhobor
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১২:০৭ অপরাহ্ন

মেট্রোরেলের ভাড়া ৩০ শতাংশ কমানোর পরামর্শ

  • Update Time : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ১৯ Time View

আগামী ২৮ ডিসেম্বর রাজধানীতে চালু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল। এই উড়াল ট্রেন চালুর আগে এটির ভাড়া ৩০ শতাংশ কমানোর পরামর্শ দিয়েছে পরিকল্পনা ও উন্নয়ন গবেষণা এবং নীতি বিশ্লেষণী প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

সোমবার ‘রাজধানীর টেকসই পরিকল্পনায় মেট্রোরেল: প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় এ পরামর্শ দেওয়া হয়।

সংস্থাটি জানায়, আগামী বুধবার ঢাকার উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেল চালু হবে। মেট্রোরেলকে জনবান্ধব, প্রত্যাশা অনুযায়ী যাত্রী পরিবহণ এবং আরও বেশি কার্যকর করতে হবে।

প্রাথমিকভাবে সীমিত পরিসরে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত চলবে এই ট্রেন। এ পথের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। ইতোমধ্যে ভাড়াও নির্ধারণ করে দেওয়া হয়েছে। গত নভেম্বরে মেট্রোরেলের এক স্টেশন থেকে অন্য স্টেশনে যেতে কত ভাড়া লাগবে, তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকায় প্রতি দিন সাড়ে তিন থেকে চার কোটি ট্রিপ তৈরি হয়। দ্রুতগতিতে ট্রিপ সম্পন্ন করার অংশ হিসেবে মেট্রোরেল চালু করা যুগান্তকারী পদক্ষেপ। তবে মেট্রোরেলের ভাড়া যেন সাধারণ মানুষের সামর্থ্যের মধ্যে থাকে, সেই ব্যাপারে জোর দাবি জানাচ্ছি।

তিনি বলেন, মেট্রোরেলের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে, তার থেকে ৩০ শতাংশ কমাতে হবে। কারণ ভাড়া বেশি হলে প্রত্যাশা অনুযায়ী যাত্রী পাওয়া যাবে না।

এছাড়াও শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নির্ধারণ এবং ৫ বছরের কম বয়সী শিশুদের ভাড়া মওকুফ করার পরামর্শ দেন আইপিডির নির্বাহী।

 

 
 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com