1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৮:০৪ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের জমা থাকা পানিতে ডেঙ্গু’র আক্রান্ত বেড়েছে

  • Update Time : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ২১ Time View

অনলাইন ডেস্কঃ

ডেঙ্গু সংক্রমণ শুধু শহর কেন্দ্রিক হলেও গত এক সপ্তাহে সংক্রমণ ছড়িয়ে গেছে বরগুনার বেতাগী পৌর শহরের প্রত্যন্ত অঞ্চলে। ক্রমেই বেড়ে চলেছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন তিন জন এবং তিনজনকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল ডেঙ্গু ইউনিটে প্রেরণ করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত এডিস মশার বিস্তার থাকে অনেক বেশি। ওই সময়টাকে ডেঙ্গুর মৌসুমও বলা হয়।

এসময়ের তাপমাত্রা, বাতাসের আর্দ্রতা ও বৃষ্টির ওপর নির্ভর করে ডেঙ্গুর প্রাদুর্ভাব। কিন্তু অক্টোবরে এসে উপকূলীয় জনপদ বরগুনার বেতাগীতে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে।

সূত্রমতে, গত অক্টোবর মাসের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েছে। বেতাগীতে ডেঙ্গু পরিস্থিতি অতীতের সব রেকর্ড ভেঙেছে। তবে ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানিয়েছেন চিকিৎসকরা। চিকিৎসকদের মতে, শহরে কোনো জায়গায় বৃষ্টির কারণে পানি জমেছে এবং সেখান কিছু মশা ডিম পেড়েছে। এক্ষেত্রে বিষয়টা যদি এরকম হয় যে খুব বেশি বৃষ্টি হলো আবার সঙ্গে সঙ্গে রোদ হলো, এতে দ্রুত সময়ে ডিম থেকে একটি পূর্ণাঙ্গ মশা পরিণত হয়।’

এবিষয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফারহানা ইয়াসমিন বলেন,’ দুই-তিন ঘণ্টার মধ্যেই সে পূর্ণাঙ্গ জীবন পেয়ে যায়। কিন্তু আবার যদি কয়েক দিন টানা বৃষ্টি হয় এবং রোদ না থাকে, তাহলে ডেঙ্গু সংক্রমণ কমে আসবে। কারণ ওই সময়ে ডিমটা কোনো এক জায়গায় স্থায়ীভাবে থাকতে পারবে না। আর থাকলেও মশাটি খুব দ্রুত সময়ে পূর্ণাঙ্গ রূপ লাভ করতে পারবে না। রোগটি কিছুটা হলেও নিয়ন্ত্রণে নিয়ে করা যাবে।’

বৃষ্টির পর প্রখর রোদে এডিস মশা বাড়ে।
এডিস শহুরে মশা হলেও এবার গ্রামে সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

আজ মঙ্গলবার বিকেলে উপজেলা কমপ্লেক্সে তথ্যের প্রয়োজনে সরেজমিনে যাওয়া হয়, এসময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাহমিদা লস্করকে পাওয়া যায়নি। জানা গেছে, তিনি প্রশিক্ষনের জন্য ঢাকা অবস্থান করছেন। এসময় তিনি মুঠোফোনে বলেন, আমাদের তাপমাত্রার তারতম্যের কারণে ডেঙ্গুর সাইকেলে সমস্যা হয়। অর্থাৎ ডিম থেকে পূর্ণাঙ্গ মশা হতে যেই সময়টা লাগে সেটা তাপমাত্রার ওপর অনেকটা নির্ভরশীল। গত কিছুদিন পূর্বে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’য়ের কারণে বিভিন্নস্থানে বদ্ধ জলাশয়ে পানি জমেছিল। এ কারণে এই মশার সংখ্যা বেড়েছে এবং এতে রোগির সংখ্যাও বেড়েছে।

তিনি আরো বলেন,’এটা আমাদের জন্য একটা বড় বার্ডেন। এখন নতুন করে যদি আবার একদিনের বৃষ্টি এবং পরে প্রখর রোদ ওঠে, তাহলে ডেঙ্গুর বিস্তার আরও অনেক বেড়ে যাবে।’

বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, এই কমপ্লেক্সে গত দুদিনে ডেঙ্গু রোগি ভর্তি হয়েছে তিনজন এবং তিনজনকে উন্নত চিকিৎসার জন্য বরিশার শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে (শেবাচিম) প্রেরণ করা হয়েছে। এছাড়া গত এক মাসে ২৭ জনকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন,’ এখন যাদের ডেঙ্গু জ্বর হচ্ছে, তাদের অনেকেরই প্রথম দিন থেকেই জ্বরের মাত্রা ১০৩ থেকে ১০৪ ডিগ্রি হয়ে যাচ্ছে। যাদেরই এই তাপমাত্রায় জ্বর আসছে। তাপমাত্রা প্রথম দিন থেকেই অনেক বেশি। এমনকি তারা এত পরিমাণ দুর্বল হয়ে যাচ্ছে, যে কারণে দ্রুততম সময়ে তাদের হাসপাতালে ভর্তি করানো হচ্ছে ।

এডিস মশাটিকে বলা হয় ‘শহুরে মশা’। কিন্তু গ্রামেও এবার ডেঙ্গু সংক্রমণ ছড়িয়ে পড়েছে। গ্রামের মশার আবাসস্থলের সঙ্গে শহরের মশার আবাসস্থলের অনেক পার্থক্য। শহরে আমরা দেখি যে খুবই অল্প পানিতে মশাগুলো ডিম পাড়ে এবং জন্মাতে পারে। যেমন- ডাবের খোসা, ফুলের টব। এগুলোতে খুব অল্প পরিমাণ পানি থাকলেও এর মধ্যেই মশা জন্মাতে পারে। আর গ্রামের মশাগুলো জন্মায় আবদ্ধ পুকুর, ডোবা, নালায়।

আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। দায়টা আসলে কার জানতে চাইলে এই চিকিৎসক ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, কেউ ডেঙ্গু আক্রান্ত হলে চিকিৎসার দায়দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। কিন্তু মশা কেন হলো বা ডেঙ্গু কেন বাড়ল সেজন্য জবাবদিহি করবে পৌরসভা কর্তৃপক্ষ। এটা আমাদের নয়।

এবিষয় বেতাগী পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র, প্যানেল মেয়র মাসুদুর রহমান খান বলেন, মশা নিয়ন্ত্রনে ইতোমধ্যে ঢাকা তথ্য প্রেরণ করেছি। অতি শিকগিরই মশা নিয়ন্ত্রনে কার্যক্রম শুরু করা হবে।’

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com