1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৪৬ পূর্বাহ্ন

গান বেঁচে থাকে স্টেজে: তাহসান

  • Update Time : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ২৮ Time View

বিনোদন ডেস্কঃ

বহুমুখী প্রতিভার অধিকারী তাহসান খান। সংগীত ও নাটকে তার সফল পদচারণা রয়েছে।

সাফল্য পেয়েছেন নায়ক হিসেবে বড় পর্দাতেও। লেখক হিসেবেও আত্মপ্রকাশ ঘটেছে তার।

দুই বছর আগে একটি বিজ্ঞাপনচিত্রের মডেল হয়েছিলেন তাহসান। সেখানে জিঙ্গেল আকারে কিছু লাইনও গেয়েছিলেন তিনি।

‘কোনো এক ভোরে/ ধোঁয়া ওঠা চায়ের কাপে/ তোমার সাথে সকাল দেখবো/ সেই তুমি কে-’ লাইনগুলো তখন দর্শকমহলে বেশ সাড়াও পেয়েছিল।

সেই লাইনগুলোকে এবার পূর্ণাঙ্গ আকার দিয়ে ‘সেই তুমি কে’ শিরোনামের গান নিয়ে আসছেন তাহসান। গানটির কথা লেখার পাশাপাশি সুর করেছেন তিনি।  গানটি সোমবার (৩১ অক্টোবর) প্রকাশ হতে যাচ্ছে।  

গানের প্রসঙ্গে তাহসান বলেন, ‘সেই তুমি কে’ নিয়ে প্রায় তিন বছর কাজ করেছি। আগেই কাজটি করার কথা ছিল। কিন্তু করোনার কারণে পিছিয়ে যায়, অবশেষে কাজটি শেষ করতে পেরেছি। গানটি লেখা আমার। সুর করেছি আমি আর সাজিদ সরকার। সংগীতায়োজন করেছেন সাজিদ।  

‘সেই তুমি কে’ গানের কথা লেখার পেছনের গল্প জানিয়েছেন তাহসান। তিনি বলেন, একটা সময় গান লিখতাম নিজের জন্য। পরে মানুষের কাছ থেকে প্রত্যাশা আসতে থাকে তখন শ্রোতাদের জন্য লিখতে থাকি। এতো বছর পর আবার মনে হলো, নিজের জন্য কিছু গান লিখতে চাই। ‘সেই তুমি কে’ গানটি একেবারেই আমার নিজের জন্য লেখা। গানের কথা শুনলেই সবাই বুঝতে পারবে- এখানে আমি আমার ব্যক্তিগত কথা বলছি, একজন নিজের মানুষ খুঁজছি হয়তো। সেই মানুষটার জন্য গানটা লেখা।

গানটি ভিডিও আকারে প্রকাশ হতে যাচ্ছে। এ প্রসঙ্গে তাহসান বলেন, দুই মাস আগে সেই তুমি কে- গানের ভিডিওর শুটিং করেছিলাম। প্রেক্ষাগৃহের ব্যানারে এটি নির্মাণ করছেন শাহরিয়ার পলক। শুটিংয়ের সময় ফেসবুকে কয়েকটি ছবি শেয়ার করেছিলাম। সেগুলো দেখে অনেকেই আশ্চর্য হয়েছিল, কক্সবাজারে এত সুন্দর জায়গা আছে! আর গানের কথার সঙ্গে মিল রেখেই আমরা ভিডিওটি করেছি। ভিডিওতে অনেক নতুনত্ব থাকছে। দর্শক-শ্রোতারা দেখলেই বুঝতে পারবেন।

একটি নতুন গান প্রকাশ হলে অনেকেই তার ভিউয়ের হিসেব কষতে বসতে যান। কেউ কেউ এই সংখ্যা মিলিয়ে হিটের তকমা জুড়ে দেন। তবে এই চিন্তার পুরো উল্টো ভাবেন তাহসান।  

এই গায়ক বলেন, গান বেঁচে থাকে স্টেজে। এখন এমন যুগ, যেখানে মানুষ গান বিচার করে মিলিয়ন ভিউ দিয়ে। কিন্তু খুব আশ্চর্য ব্যাপার- এসব গান স্টেজে গাইলে মনে হয় না পরিচিত গান, কারো মুখে শোনা যায় না! গান তখনই বেঁচে থাকে যখন হাজারো মানুষ গলা মিলিয়ে গাইবে। এমন অসংখ্য গান আছে, যেগুলো ইউটিউবে ভিউ নেই। কারণ এগুলো ইউটিউব আসার অনেক আগে প্রকাশ পেয়েছে। সে গানগুলো কিন্তু মানুষ শুনছে। তাই ভেবে দেখা উচিৎ কোন গানগুলো প্রকৃত হিট, আর কোনগুলো বলার জন্য হিট বলছি।

ছায়ানট থেকে ছয় বছর রবীন্দ্রসংগীত শিখেছেন তাহসান। একটা সময় ব্যান্ড মিউজিক করেছেন। এরপর নিজের একক ক্যারিয়ারে বহু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। তবে ব্যান্ড মিউজিক ভালো করছে বলেই মত এই গায়ক-অভিনেতার।  

তাহসান বলেন, নতুন ব্যান্ডগুলো এখন অনেক ভালো করছে। ভালো ভালো গান হচ্ছে, কিন্তু সারা পৃথিবীতেই দেখবেন ব্যান্ড মিউজিক একটু অবহেলিত। কারণ ব্যান্ড মিউজিক শোনার জন্য একটু পরিশীলিত শ্রোতার প্রয়োজন হয়। পরিশীলিত শ্রোতা সারা পৃথিবীতেই কম। তবে দিন দিন ব্যান্ড মিউজিকের শ্রোতা বাড়ছে। আমার মনে হয়, ব্যান্ড মিউজিকে সামনে আরো ভালো করবে।  

গানের পাশাপাশি এক সময় নিয়মিত অভিনয়ে ব্যস্ত ছিলেন তাহসান। অসংখ্য দর্শকপ্রিয় নাটক উপহার দিয়েছেন তিনি। তবে সম্প্রতি অভিনয়ে খুবই কম দেখা যাচ্ছে দর্শকপ্রিয় এই অভিনেতাকে। বর্তমানে গানেই মনোনিবেশ করতে চান তিনি।  

এ বিষয়ে তাহসান বলেন, অনেক বছর ধরে কাজ করছি। এখন গানের প্রতি মানুষের ভালোবাসা আবার দেখতে পাচ্ছি। মানুষ গান শুনতে আরো আগ্রহ পাচ্ছে। এখন গান করার অনুপ্রেরণা পাচ্ছি। কনসার্টও বেশি হচ্ছে। ছোট বেলায় গানের প্রতি মানুষের যে ভালোবাসা দেখতাম সেটা আবারো অনুভব করছি। এজন্য গানেই মনযোগী হবো। আর নাটকতো অনেকদিন করলাম।

যোগ করে এই গায়ক-অভিনেতা বলেন, একটা সময় নাটকে নিয়মিত কাজ করেছি। আমার মনে হয়, দর্শকদের যা দেওয়ার তা দিয়েছি। এখন মনে হয়, নতুনদের জন্য মাঠ ছেড়ে দেওয়া উচিৎ। সবারই সময় থাকে। যখন ভালো কাজ করেছি মানুষ লুফে নিয়েছে। কোনো কিছুই মাত্রাতিরিক্ত করা ঠিক না। আমার মনে হয়- জানতে হয়, কোথায় থামতে হয়। নাটকের বিষয়ে আমার মনে হয়েছে- এখন থামা দরকার, তাই থেমেছি। গান নিয়ে ব্যস্ত থাকব, নাটকে স্পেশাল প্রোজেক্ট হলে করব।  

সম্প্রতি ওটিটির কন্টেন্টের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। এ বিষয়ে সহমত পোষণ করেন তাহসান। তিনি নিজেও ওটিটিতে কাজ করতে আগ্রহী। এমনটি জানিয়েছে তিনি বলেন, মানুষের প্রত্যাশা অনেকে বেড়েছে। ওটিটির কাজ এখন ভালো হচ্ছে। যেখানে ভালো হচ্ছে সেটার সঙ্গেই কাজ করতে চাই। সামনে হয়তো ভালো স্ক্রিপ্ট পেলে ওটিটিতে সিনেমা করব। টিভি নাটকে কাজ করা কমিয়ে দিয়েছি, আপাতত কমই থাকবে।  

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে বড় পর্দায় অভিষেক হয় তাহসানের। প্রথম সিনেমাতেই সহ-শিল্পী হিসেবে পেয়েছিলেন কলকাতার শ্রাবন্তী চট্টোপাধ্যায়কে। এরপর মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’। ২০২১ সালের ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর প্রিমিয়ার হয়। এতে তার সহ-শিল্পী ছিলেন নওয়াজুদ্দীন সিদ্দিকী, মেগান মিচেল ও ঈশা চোপড়ার মতো তারকারা।  

নতুন সিনেমায় কাজের প্রসঙ্গে তাহসান বলেন, নতুন বছরের জানুয়ারিতে একটা সিনেমায় কাজের কথা হচ্ছে। একটু অ্যাকশনধর্মী সিনেমা। সব কিছু চূড়ান্ত হলেই এ বিষয়ে জানাব।

শীত আসন্ন। শীত মানেই কনসার্টের মৌসুম। ইতোমধ্যেই দেশে-বিদেশে বেশ কয়েকটি কনসার্টে অংশ নিয়েছেন তাহসান। বর্তমান ব্যস্ততা নিয়ে তাহসান বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াতে গত তিন মাসে বেশ কিছু কনসার্ট করেছি। ডিসেম্বরে ইউরোপেও বেশ কিছু কনসার্ট আছে। এর ফাঁকে ফাঁকে দেশেও কনসার্ট করছি।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com