1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:৪১ পূর্বাহ্ন

সোমালিয়ায় জোড়া গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০০

  • Update Time : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
  • ৩৯ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর ব্যস্ত চত্বরে গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন নিহত হয়েছে। দেশটির প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ এই তথ্য দিয়েছেন।

প্রেসিডেন্টের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, নিহতদের মধ্যে রয়েছে মায়ের কোলে থাকা শিশুও। এ ঘটনায় ৩০০ আহত লোকের জন্য আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট মোহামুদ শনিবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় লক্ষ্য করে চালানো হামলার জন্য আল শাবাব জঙ্গি গোষ্ঠীকে দায়ী করেছেন। জিহাদপন্থি গোষ্ঠীটি জানিয়েছে তারা এই ঘটনার সাথে জড়িত। আল-কায়েদার সহযোগি সংস্থা আল শাবাব সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে সশস্ত্র পন্থা অবলম্বন করে আসছে। খবর বিবিসির।

গত আগস্ট মাসে মোগাদিসুর একটি নামকরা হোটেলে হামলায় ২১ জন মারা যাবার পর প্রেসিডেন্ট মোহামুদ ইসলামিক সশস্ত্র সংগঠনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেন।

শনিবারের জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে কয়েক মিনিটের ব্যবধানে। এতে আশেপাশের ভবন ও যানবাহনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রথম বিস্ফোরণটি ঘটে শিক্ষা মন্ত্রণালয়ে এবং এর কিছুক্ষণ পর সেখানে চিকিসাপ্রদানকারী দলগুলো পৌঁছালে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

বিস্ফোরণের পর শত শত মানুষ তাদের স্বজনদের খুঁজতে ওই এলাকায় ভীড় করতে থাকে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিক ও পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে। ঠিক পাঁচ বছর আগে মোগাদিসুর ওই এলাকাটিতেই একটি লরি বিস্ফোরণে পাঁচশ’র বেশি লোক নিহত হয়েছিল।

এদিকে বোমা হামলার পর ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রেসিডেন্ট মোহামুদ বলেন, ‘আমি সোমালিয়ার নাগরিকদের আশ্বস্ত করে বলছি যে এ ধরনের হামলার ঘটনা আর ঘটবে না। বোমা হামলা আমাদের এই বার্তাই দেয় যে জঙ্গিরা তৎপর, যদিও যুদ্ধক্ষেত্রে তাদের আমরা পরাজিত করেছিলাম।’

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com