1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:২১ পূর্বাহ্ন

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি, পুতিন-কিমের অভিনন্দন

  • Update Time : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
  • ৩১ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং। এর আগে আগামো পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষ নেতা নির্বাচিত হয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হয়ে মাও সে-তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন শি।

রোববার (২৪ অক্টোবর) সিসিপি কেন্দ্রীয় কমিটির ২০তম অধিবেশনে সাত সদস্যের পলিটবুরো স্ট্যান্ডিং (কার্যনির্বাহী) কমিটি ঘোষণা করেন শি, যেখানে তিনি রয়েছেন সাধারণ সম্পাদকের ভূমিকায়। এর আগে শনিবার (২৩ অক্টোবর) রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব পিপলসে সিসিপির সম্মেলন (কংগ্রেস) শেষে, আগামী পাঁচ বছরের জন্য চীনকে নেতৃত্ব দেওয়ার জন্য শিকে নির্বাচিত করা হয়।

 

চীনের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী কমিটি হলো পলিটবুরো স্ট্যান্ডিং কমিটি। প্রত্যাশিতভাবেই এ কমিটিতে নিজের সবচেয়ে কাছের ও অনুগতদের রেখেছেন শি।

বিশ্লেষকরা বলছেন, ক্ষমতা পাকাপোক্ত করতে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে চীনের প্রেসিডেন্ট তার দুই সাবেক সচিবসহ চার সহযোগীকে রেখেছেন।  

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জানিয়েছে, শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী দিং জুয়েশিয়াং, গুয়াংদংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান লি শি ও বেইজিংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান কাই কিউই পলিটব্যুরো সদস্য হয়েছেন। এদিকে সিসিপির নতুন কেন্দ্রীয় কমিটিতে স্থান পাননি সদ্য সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের প্রধান ওয়াং ইয়াংকে। এ কমিটি থেকে বাদ পড়েছেন আরও দুজন। তারা হলেন ন্যাশনাল পিপলস কংগ্রেসের চেয়ারম্যান লি ঝানশু (৭২) ও চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের ভাইস-প্রিমিয়ার হান জেং (৬৮)।

শি জিনপিং তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। অভিনন্দন বার্তায় পুতিন বলেন, দুই দেশের মধ্যে ব্যাপক সম্পর্ক তৈরির জন্য তিনি উন্মুখ হয়ে আছেন।

এদিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনও শি জিনপিংকে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ায় অভিনন্দন জানিয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com