1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন

দুদিনের লড়াইয়ে সুদানে নিহত শতাধিক

  • Update Time : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
  • ২৫ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

সুদানের দক্ষিণাঞ্চলীয় ব্লু নেইল রাজ্যে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে জাতিগত সংঘর্ষের ঘটনা ঘটেছে। টানা দুদিন সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোয় সুদানের অবস্থা খারাপ হচ্ছে। দেশটিতে রক্তপাত বাড়ছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) প্রতিবাদে জনতা ব্লু নেইল রাজ্যের রাজধানী দামাজিনের রাস্তায় নেমে জমি সংক্রান্ত বিরোধের জেরে শতাধিক নিহতের ঘটনায় নিন্দা জানায়। এ সময় বিভিন্ন স্লোগানও দেয় তারা।

সংঘাতে নিহতের বিষয়টি নিশ্চিত করেন রাজ্যের ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা। তিনি বলেন, গত বুধবার ও গতকাল বৃহস্পতিবার সংঘর্ষে নারী, শিশু ও বৃদ্ধসহ মোট ১৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৬ জন।

গত সপ্তাহে ব্লু নেইল রাজ্যের হাউসা জনগণ ও প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর সদস্যদের মধ্যে জমি নিয়ে বিতর্ক ও পরে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বন্দুক যুদ্ধও হয়। শতাধিক বাসিন্দা নিজ নিজ এলাকা ছেরে পালিয়ে যায়। প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর সদস্যরা স্থানীয় বাসিন্দাদের বাড়িঘরে আগুন দেয়।

সুদানের রাজধানী খার্তুমের দক্ষিণে ৫০০ কিলোমিটার দক্ষিণে রোজাইরেসের কাছে ওয়াদ আল-মাহি এলাকার চারপাশে এ সংঘাত চলে।

বৃহস্পতিবার দামাজিনে যে বিক্ষোভ হয়, তাতে আন্দোলনকারীরা রাজ্যের গভর্নরকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছে। তাদের সবার হাতে এ সময় ‘না, সহিংসতা নয়’ লেখা প্ল্যাকার্ড ছিল।

জাতিসংঘের সাহায্যসংস্থার প্রধান এডি রোই সুদানের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। এক প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, গত ১৩ অক্টোবর থেকে সুদানে অস্থিরতা শুরু হওয়ার পর প্রায় ১৭০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৩২৭ জন।

সূত্র: আল জাজিরা

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com