1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:০৮ পূর্বাহ্ন

বরিশালে পাখির মুক্ত বিচরণ নিশ্চিত করার দাবিতে প্রচারাভিযান

  • Update Time : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ২৪ Time View

নিজস্ব প্রতিবেদকঃ

প্রখর রোদে প্রায় ১ ঘন্টা খাঁচার মধ্যে অবস্থান করে ‘পাখির মুক্ত বিচরণ’ নিশ্চিত করার দাবিতে বরিশালে ব্যতিক্রমী প্রচারাভিযান চালিয়েছেন একজন পরিবেশ কর্মী। সাইফুল্লাহ নবীন নামে এক লেখক ও অংকন শিল্পী আজ সকাল পৌনে ১১টা থেকে ১১টা পর্যন্ত রোদের মধ্যে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে খাঁচায় বন্দি থাকেন তিনি। এ সময় কৌতহলী মানুষজন তাকে ঘিরে রাখে।

করোনাকালে সচেতনতামূলক নানা ব্যতিক্রমী প্রচারিভাযান চালিয়ে পরিচিতি পাওয়া জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার চর হোগলা গ্রামের মৃত ফজলে করিমের ছেলে সাইফুল্লাহ নবীন (৪৮) সকালে কাঠের তৈরী অস্থায়ী একটি খাঁচা নিয়ে সদর রোডে হাজির হন। সকাল পৌনে ১১টার দিকে খাঁচার মধ্যে প্রবেশ করেন তিনি। খাঁচায় প্লাকার্ডে ‘পাখি বাঁচান, তাকে মুক্ত আকাশে উড়তে দিন’ শ্লোগান লেখা ছিলো।

এ সময় নবীন গনমাধ্যমকে বলেন, খাঁচায় থাকতে তার কস্ট হচ্ছে। পাখিরও অনুরূপ কষ্ট হয়। মানুষের যেমন মুক্ত থাকতে ইচ্ছে করে, পাখিরও তেমন মুক্ত আকাশে ওড়ার স্বাধীনতা রয়েছে।

পাখিরা মুক্ত আকাশে উড়বে-এটা পরিবেশের জন্য ভালো। পরিবেশ বাঁচলে দেশ বাঁচবে। পাখির অবাধ বিচরনের জন্য পরিবেশ বিভাগ এবং প্রানী সংরক্ষন বিভাগের প্রচারনা চালানো উচিত। যাতে পাখিকে কেউ খাঁচায় আটকে পালন করতে না পারে। ঢাকার কাঁটাবনে পাখি বেচাকেনা বন্ধ করে দেয়ার দাবীও জানান তিনি।

‘পাখির মুক্ত বিচরন’ দাবিতে নবীনের প্রচারিভযানে সমর্থন দিয়েছেন উৎসুক পথচারীরাও।

আনিছুর রহমান জাহিদ নামে একজন পথচারী বলেন, নবীনের এই দাবী সমর্থনযোগ্য। পাখিতে খাঁচায় আটকে পালন করা উচিত নয়। খাঁচার মধ্যে অনেক সময় পাখি খাবারের অভাবে মারা যায়। পাখিকে মুক্তভাবে বাঁচতে দেয়া উচিত।

লোকমান হোসেন নামে আরেক পথচারী বলেন, প্রত্যেক পাখির স্বাধীনভাবে বাঁচার অধিকার আছে। পাখি শিকার করা উচিত নয়। শীত মৌসুমে আগত অতিথি পাখির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান তিনি।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com