1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:৫১ অপরাহ্ন

পায়রা নদীতে নিষেধাজ্ঞার মধ্যেও প্রকাশ্যে জেলেদের ইলিশ শিকার

  • Update Time : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
  • ২৯ Time View

অনলাইন ডেস্কঃ

প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পটুয়াখালীর নদীবেষ্টিত দুমকি উপজেলার পায়রা ও লোহালিয়া নদীতে জেলেরা প্রকাশ্যে দিনের বেলা নদীতে জাল ফেলে অবাধে মা ইলিশ শিকার করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, পায়রা নদী ও লোহালিয়া নদীতে দিনে-রাতে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগের তেমন কোনো তৎপরতা না থাকায় জেলেরা রাতসহ দিনের বেলা প্রকাশ্যে নদীতে ইলিশ শিকার করছে। বর্তমানে পায়রা ও লোহালিয়া নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে মা ইলিশ।

উপজেলার পাঙ্গাশিয়ার আলগী জেলে পাড়ার বাসিন্দা মো. সাইফুল ইসলাম অভিযোগ করেন, অভিযান টিম যখন জাল ফেলার সময় হয় তখন খেতে যায়। আর যখন সময় না তখন নদীতে টহল দেয়।

এছাড়াও নাম প্রকাশে অনিচ্ছুক জলিশা জেলে পাড়ার বাসিন্দারা অভিযোগে জানান, এবার মৎস্য বিভাগের অভিযানে কোনো তৎপরতা দেখা যাচ্ছে না। তাদের জেলেরা ম্যানেজ করে ফেলেছে। মন চাইলে তারা আসে, মন না চাইলে আসে না। অভিযানের টিম ভুলে চলে আসলেও সঙ্গে সঙ্গে আবার চলে যায়। চলে যাওয়ার পর রাতভর চলে ওইসব এলাকার জেলেদের মা-ইলিশ শিকার।

ম্যানেজের কথা অস্বীকার করে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, ইলিশ রক্ষায় পায়রা ও লোহালিয়া নদীতে অভিযান অব্যাহত আছে। তবে আমাদের বরাদ্দ অনেক কম।

তাছাড়া নদীর সীমানা বড় হওয়ায় অভিযান সফল করতে কষ্ট হচ্ছে। কোস্টগার্ড থেকে আমরা কোনো সাহায্য পাচ্ছি না। আর আমাদের টিমের কিছু লোকের বিরুদ্ধে অভিযোগ থাকায় তাদের অভিযান থেকে বাদ দেওয়া হয়েছে। তবে জেলা থেকে আমাদের দুটো স্পিডবোট দিলে আর কোনো সমস্যা থাকবে না।

উপজেলা নির্বাহী অফিসার মো. আল ইমরান বলেন, যদি কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে নদীতে আমাদের নিয়মিত অভিযান চলছে।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com