1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:১৩ পূর্বাহ্ন

ফের বাড়ছে বিদ্যুতের দাম, ঘোষণা বৃহস্পতিবার

  • Update Time : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
  • ২৪ Time View

অনলাইন ডেস্কঃ

ভয়াবহ লোডশেডিংয়ের মধ্যেই দেশে আবারও বিদ্যুতের দাম বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিদ্যুতের পাইকারি পর্যায়ে নতুন দাম ঘোষণা করা হবে।

মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য (বিদ্যুৎ) মোহাম্মদ বজলুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ বজলুর রহমান বলেন, ‘কমিশন আজ আলোচনা শেষে বৃহস্পতিবার বিদ্যুতের নতুন দাম ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।’

তবে দাম বাড়ানোর বিষয়টি স্পষ্ট না করে তিনি বলেন, ‘দাম বাড়বে না কমবে, সেটা বৃহস্পতিবারই জানা যাবে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আবেদনের ভিত্তিতে গত ১৮ মে বিদ্যুতের পাইকারি মূল্য বৃদ্ধির জন্য গণশুনানি অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় ৬৬ শতাংশ দাম বাড়ানোর আবেদন করে তারা। ভর্তুকি ছাড়া ৫৮ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। পরবর্তী সময়ে ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়ার বিষয়টি জানানো হয় সরকারের তরফ থেকে।’

গত ২ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল বলেন, বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর আবেদনের গণশুনানি হয়েছিল গত ১৮ মে। গণশুনানিতে বিদ্যুতের দাম প্রায় ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছিল বিইআরসির টেকনিক্যাল কমিটি। আইন অনুযায়ী ৯০ কার্যদিবসের মধ্যে রায় ঘোষণা করতে হবে।

বিইআরসি চেয়ারম্যান বলেন, আমরা নির্ধারিত সময়ের মধ্যেই দাম ঘোষণা করব। ৫০-৬০ পৃষ্ঠার একটা রায়, প্রতিটি শব্দ দেখে দিতে হয়। এজন্য একটু সময় লাগছে। রায় ঘোষণার কাজটি ফাইনাল স্টেজে আছে।

এর আগে বিইআরসি সূত্র জানায়, তারা একটি সিদ্ধান্ত চূড়ান্ত করে এনেছেন। তবে সরকারের কিছু নীতি-সিদ্ধান্তের বিষয় রয়েছে। বিশেষ করে ভর্তুকি ইস্যু। দাম না বাড়িয়েও কোনো উপায় করা যায় কি না সেটা চিন্তা করা হচ্ছে।

সূত্র জানায়, এই দফায় বিদ্যুতের দাম বাড়ালেও তা ২০ শতাংশের বেশি হবে না।

এদিকে বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে এমন এক সময় যখন লোডশেডিংয়ের মাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে। গত কয়েক মাস ধরে চলা বিদ্যুতের সংকট গত ৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর আরও প্রকট হয়েছে। দেশে বেশিরভাগ জায়গায় দিনে একাধিকবার কখনও একঘণ্টা, কখনও তার চেয়ে বেশি সময় ধরে বিদ্যুৎ থাকছে না। সেপ্টেম্বরে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের যন্ত্রণাকেও ছাড়িয়ে গেছে গত কয়েক দিনের বিদ্যুৎ বিভ্রাট। যা নিয়ে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভও ঝাড়ছেন।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আগামী নভেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটার কোনো আভাস আপাতত নেই। যদিও তিনি এর আগে সেপ্টেম্বরের মধ্যে সমস্যা কেটে যাবে বলে আশ্বাস দিয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com