1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৬:২৪ অপরাহ্ন

মা ইলিশ শিকার: চার দিনে বরিশালে ১২৮ জেলের কারাদণ্ড

  • Update Time : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ১৮ Time View

নিজস্ব প্রতিবেদকঃ

বমা ইলিশ রক্ষা অভিযানের গেল চার দিনে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে বরিশাল বিভাগে ১২৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। এছাড়া এ পর্যন্ত ১৮ লাখ মিটারের বেশি অবৈধ জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য ৩ কোটি ৬৬ লাখ টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুর পৌনে ১২টার দিকে মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না। যদিও অভিযানের মধ্যেও সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছে অসাধু জেলেরা। জনবল ও যানবাহন সংকটসহ নানা সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা ও পুলিশ প্রশাসন।

আর সংকটের মধ্যেই মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ১৫৬টি ভ্রাম্যমাণ আদালত বসে। অভিযান পরিচালিত হয় ৫৯৯টি। এসব অভিযান থেকে ১ হাজার ১৫৭ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ১৪৪টি মামলায় প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা ও ১২৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর নিলামকৃত আয় হয়েছে ৩৩ হাজার ৫০০ টাকা।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ১৫৪টি অবতরণ কেন্দ্র, ১ হাজার ২৪টি মাছঘাট, ১ হাজার ৯৫৭টি আড়ত, ১ হাজার ২১৮টি বাজার পরিদর্শন করা হয়।

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com