1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৪৯ পূর্বাহ্ন

আলফ্রেড নোবেলকে যন্ত্রণা দেওয়া হচ্ছে: বেলারুশ

  • Update Time : শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২
  • ২৫ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

কারাবন্দি মানবাধিকার কর্মী আলেস বিলিয়াৎস্কিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ায় এর নিন্দা জানিয়েছে বেলারুশ সরকার। শুক্রবার (৭ অক্টোবর) বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি টুইট বার্তায় এই নিন্দা জানানো হয়।

 

একটি টুইট বার্তায় বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লাজ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে নোবেল কমিটির বেশ কয়েকটি মৌলিক সিদ্ধান্ত এতটাই রাজনীতিকরণ করা হয়েছে যে এর মাধ্যমে আলফ্রেড নোবেলকে যন্ত্রণা দেওয়া হচ্ছে। তিনি বেঁচে থাকলে ভীষণ কষ্ট পেতেন।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ৬০ বছর বয়সী বিলিয়াৎস্কি ১৯৯৬ সালে বেলারুশের মানবাধিকার সংগঠন ভিয়াসনা প্রতিষ্ঠা করেন। এর দুই বছর আগেই ক্ষমতায় আসেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

বিলিয়াৎস্কিকে ২০১১ সালে প্রথম জেলে পাঠানো হয়। সর্বশেষ গত বছর কোনো অভিযোগ ছাড়াই তাকে জেলে পাঠানো হয়।  

ভিয়াসনা বলছে, বেলারুশে  বিলিয়াৎস্কির মতো ১ হাজার ৩৪৮ জন রাজনৈতিক বন্দি রয়েছে।  

বিলিয়াৎস্কি ছাড়াও এ বছর শান্তিতে নোবেল পেয়েছে রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিস।  

গেল ৩ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২২ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের জিনতত্ত্ববিদ সভান্তে পাবো। চলতি বছর পদার্থে যৌথভাবে নোবেল পেয়েছেন ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার । এছাড়া রসায়নে নোবেল জয়ী তিনজন হলেন—ক্যারোলিন আর. বের্তোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস। সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি নাগরিক অ্যানি এরনক্স।  

ডিনামাইট আবিষ্কারক সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। প্রথম পুরস্কার দেওয়া শুরু হয় ১৯০১ সালে। সেসময় সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সফল, অনন্যসাধারণ গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কার্যক্রমের জন্য পাঁচটি বিষয়ে পুরস্কার দেওয়া হয়। বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি। যদিও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com