1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:১৪ পূর্বাহ্ন

বরিশালেও জাতীয় গ্রিডে বিপর্যয়ের প্রভাব

  • Update Time : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ২৫ Time View

নিজস্ব প্রতিবেদকঃ

বিদ্যুতের জাতীয় গ্রিডে বিপর্যয়ের প্রভাব পড়েছে বরিশালেও। পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র চালুর পর বরিশালে সাধারণত তেমন বিদ্যুতের লোডশেডিং হয় না। তবে মঙ্গলবার জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে বরিশাল লোড দেওয়া হয়েছে চাহিদার কম। এ কারণে পালাক্রমে বিভিন্ন ফিডারে লোড দিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে বিদ্যুৎ বিভাগের স্থানীয় কর্তৃপক্ষ।

বরিশালের বিদ্যুৎ বিভাগের কন্ট্রোল রুম এবং সুইচ রুমগুলোতে কথা বলে জানা গেছে, বরিশাল সদর উপজেলা ও সিটি করপোরেশন এলাকা ছাড়াও ঝালকাঠী এবং নলছিটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ হয় বরিশাল নগরীর রূপাতলী ও কলাডেমা গ্রিড থেকে। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় রূপাতলী গ্রিডে ৮৮ মেগাওয়াট চাহিদার বিপরীতে সরবরাহ ছিল ৮০ মেগাওয়াট। ঘাটতি ছিল ৮ মেগাওয়াট।

কলাডেমা গ্রিডে বিকেল সাড়ে ৫টায় চাহিদা ছিল ৪০ মেগাওয়াট। কিন্তু সরবরাহ হয়েছে ৩৫ মেগাওয়াট। সে হিসেবে বিকেলে প্রায় ১৩ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি ছিল বরিশালে। ঘাটতি মেটাতে পর্যায়ক্রমে সবগুলো ফিডারে ২০ থেকে ২৫ মিনিট করে লোডশেডিং দিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হয় বলে জানিয়েছেন সুইচ রুমের দায়িত্বপ্রাপ্তরা।

তবে সন্ধ্যার পর চাহিদা আরও বেড়ে যায় বলে তারা জানান। বরিশাল নগরীর একাংশের বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা সার্কেল-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আমজাদ হোসেন জানান, বরিশালে সাধারণত লোডশেডিং হয় না। সার্কেল-১ এর আওতাধীন এলাকায় ৪৫ মেগাওয়াট চাহিদার বিপরীতে বিকেলে সরবরাহ পাওয়া গেছে ৩৫ মেগাওয়াট। ১০ মেগাওয়াট ঘাটতি মেটাতে বিভিন্ন ফিডারে কিছু সময়ের জন্য লোড শেডিং দেওয়া হচ্ছে।

বরিশাল বিভাগের সর্বত্র বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)-এর নির্বাহী প্রকৌশলী মো. আক্তারুজ্জামান পলাশ জানান, পুরো বিভাগে পিক আওয়ারে ২০০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। সাধারণত বরিশালে লোডশেডিং হয় না।

তবে জাতীয় গ্রিড বিপর্যয়ের কারণে লোড কিছুটা কম পাওয়া গেছে। এ কারণে রেশনিং করে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। সব ফিডারে কমবেশি লোডশেডিং দিতে হয়েছে। রাতে চাহিদা বাড়লে আরও লোডশেডিং দিতে হতে পারে। জাতীয় গ্রিডে বিপর্যয়ের ফলে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে বেশি প্রভাব পড়েছে বলে তিনি জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com