1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৫৩ পূর্বাহ্ন

আজ মহানবমী, আনন্দের মাঝেই বিষাদের সুর

  • Update Time : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ২৩ Time View

অনলাইন ডেস্কঃ

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ মহানবমী। মহানবমীর এই দিনেই আনন্দের মাঝে বাজতে শুরু করবে বিসর্জনের বিষাদের সুর। সনাতন শাস্ত্রমতে, দেবীদুর্গা আর একদিন পরেই ফিরে যাবেন কৈলাসে। দশমীতে হবে প্রতিমা বিসর্জন, অশ্রুশিক্ত চোখে ভক্তরা বিদায় দেবেন দেবীদুর্গাকে।

মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে মৌলভীবাজার শহরের কেন্দ্রীয় কালীবাড়ি, রামকৃষ্ণ মিশন, আখড়া ও দুর্গাবাড়ী, সৈয়ারপুরের ত্রিণয়নী ও আবাহন এবং গীর্জাপাড়ার মহেশ্বরীসহ বিভিন্ন পূজা মন্ডপে বিহিতপূজার মাধ্যমে শুরু হয়েছে মহানবমীর আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা অঞ্জলি নিবেদন করেন দেবীর চরণে।

কালীমন্দিরের পৌরহিত কন্দর্প নারায়ণ চক্রবর্তী জানান, নবমীর পুণ্য তিথিতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে বিশ্বে শুভ শক্তির প্রকাশ ঘটিয়েছিলেন দেবীদুর্গা। নবমী তিথিতে শুরু হয় সন্ধিপূজা দিয়ে। অষ্টমীর শেষ ২৪ মিনিট ও নবমীর প্রথম ২৪ মিনিট সর্বমোট ৪৮ মিনিটে সন্ধিপূজা হয়। মূলত দেবী চামুণ্ডার পূজা করা হয় এসময়। এ সময়েই দেবীদুর্গার হাতে বধ হয়েছিল মহিষাসুর, আর রাম বধ করেছিলেন রাবণকে। এই দিনই দুর্গাপূজার অন্তিম দিন হিসেবে বিবেচনা করা হয়। কারণ, পরের দিন কেবল বিসর্জনের পর্ব।

সনাতনী পঞ্জিকা অনুযায়ী, গত ১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হয় দুর্গোৎসবের মূল আচার অনুষ্ঠান। আগামীকাল বুধবার (৫ অক্টোবর) দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com