1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫৩ পূর্বাহ্ন

রাশিয়া থেকে প্রতিদিন ৯০ লাখ ঘনমিটার গ্যাস কিনবে ইরান

  • Update Time : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ২০ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

দুই মাস আগে গুরুত্বপূর্ণ একটি চুক্তি সাক্ষর হয় ইরান ও রাশিয়ার মধ্যে। সে চুক্তির আওতায় ভ্লাদিমির পুতিন শাসিত দেশটি থেকে গ্যাস কিনবে তেহরান।

বার্তা সংস্থা ফার্স নিউজের খবরে বলা হয়েছে, আজারবাইজান হয়ে রাশিয়া থেকে গ্যাস আমদানি করবে ইরান। প্রতিদিন ৯০ লাখ ঘনমিটার গ্যাস কেনা হবে।

রাশিয়ান নিউজ এজেন্সি টাস জানিয়েছে, চুক্তি অনুসারে ইরানের দক্ষিণে অবস্থিত রুশ ক্রেতাদের সরবরাহ করতে আরও ৬০ লাখ ঘনমিটার গ্যাস নেবে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির দেশ ইরান।

দেশটির তেল মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ তথ্যের বরাত দিয়ে বার্তার সংস্থাটির প্রতিবেদনে আরও বলা হয়, গত জুলাইয়ে ইরান-রাশিয়া চার হাজার কোটি ডলারের একটি অর্থনৈতিক চুক্তি করে।

ওই চুক্তির অংশ হিসেবে রাশিয়া থেকে গ্যাস কিনবে ইরান।

ইরানের রাষ্ট্রীয় তেল কোম্পানি এনআইওসি ও রাশিয়ার গ্যাসপ্রম কোম্পানির মধ্যে এই চুক্তি হয়েছিল।

এর আগে তুর্কমেনিস্তানের মাধ্যমে রাশিয়া থেকে ইরান গ্যাস আমদানি করবে বলে একটি প্রতিবেদনে প্রকাশ হয়। কিন্তু এখন সেটি হবে আজারবাইজান হয়ে। প্রতিদিন দেড় কোটি ঘনমিটার গ্যাস গ্রহণ করবে দেশটি। কিছু গ্যাস সরবরাহ করা হবে উত্তর-পশ্চিমাঞ্চলের ঘনবসতিপূর্ণ এলাকায়। বাকি গ্যাস পাইপ লাইনের মাধ্যমে ইরাক এবং তুরস্কে রপ্তানি করা হবে বলে জানিয়েছে ফার্স নিউজ।

ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন হওয়ার পাশাপাশি কৌশলগত চুক্তিও চূড়ান্ত হতে যাচ্ছে বলে সম্প্রতি জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিওর) শীর্ষ বৈঠকের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠকে এসব তথ্য জানান পুতিন। তারপরই আজারবাইজান হয়ে রাশিয়া থেকে গ্যাস আমদানির কথা জানাল ইরান।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com