1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

পাপুয়া নিউ গিনিতে শক্তিশালী ভূমিকম্প, ৩ জনের মৃত্যু

  • Update Time : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ১৭ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত একটি অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার সকালে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে ভূমিকম্পের আঘাতে আরও বহু মানুষ আহত হয়েছে এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পটির গভীরতা ছিল ৬১ কিলোমিটার (৩৮ মাইল)।

 

মরোবির প্রাদেশিক দুর্যোগ বিষয়ক পরিচালক চার্লে মাসাঞ্জে বলেন, স্বর্ণের খনি হিসেবে পরিচিত ওয়াউ শহরে ভূমিকম্পের সময় হওয়া ভূমিধসে তিনজনের মৃত্যু হয়েছে।

এছাড়া অবকাঠামো ভেঙে পড়ায় আরও বহু মানুষ আহত হয়েছে। ভূমিকম্পের কারণে বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্র, বাড়ি-ঘর, রাস্তা, হাইওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

কাইনানতু শহর থেকে ৬৭ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ নিশ্চিত করেছে। ভূমিকম্পের উপকেন্দ্রের এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি আঘাত হানার সম্ভাবনা রয়েছে বলেও সতর্কতা জারি করা হয়।

এর আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দেশটির মধ্যাঞ্চলে ১২৫ জন নিহত হয়।

 

এদিকে রোববার আঘাত হানা ভূমিকম্পের উপকেন্দ্রের কাছাকাছি একটি শহরের বাসিন্দা রাভু জানান, তার শহরের আশপাশে প্রায় ১০ হাজার মানুষের বসবাস। ভূমিকম্পের উপকেন্দ্র থেকে ওই শহর মাত্র ৬৬ কিলোমিটার (৪১ মাইল) দূরে অবস্থিত।

তিনি বলেন, এখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে তাই এটা আমাদের কাছে নতুন কিছু না। তবে এই ভূমিকম্প বেশ কিছুটা সময় নিয়ে স্থায়ী হয়েছে এবং তীব্র কম্পন অনুভূত হয়েছে।

এদিকে একদিন আগেই ইন্দোনেশিয়ায় কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত চারটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এগুলোর মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২ পর্যন্ত। তবে তাৎক্ষণিকভাবে ওই ভূমিকম্প থেকে বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com