1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:১০ অপরাহ্ন

শনিবার আনুষ্ঠানিকভাবে রাজা হচ্ছেন চার্লস

  • Update Time : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৯ Time View

আন্তর্জাতিক ডেস্কঃ

শনিবার আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের নতুন রাজা হিসেবে ঘোষণা করা হবে ‘রাজা তৃতীয় চার্লসের’ নাম। শুক্রবার বাকিংহ্যাম প্যালেস জানিয়েছে এ তথ্য। 

বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর পরই স্বয়ংক্রিয়ভাবে ব্রিটেনের রাজা হন প্রিন্স চার্লস। তবে রীতি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করা হবে। 

সেন্ট জেমস প্যালেসে শনিবার ব্রিটেনের স্থানীয় সময় সকাল ৯টায় এ ঘোষণা অনুষ্ঠান হবে। 

এদিকে প্রিন্স চার্লস রাজা হওয়ার পর অনেকের মনেই আগ্রহ কাজ করছে কেমন হবে তার ক্ষমতা? বা ব্রিটেনের রাজার ক্ষমতা কতটুকু? কতটা ক্ষমতাবান তিনি? ব্রিটেনের রাজনৈতিকক্ষেত্রে কতটুকু প্রভাব থাকবে তার?
তার মা রানি দ্বিতীয় এলিজাবেথ যতটা ক্ষমতাবান ছিলেন ঠিক ততটাই ক্ষমতাবান হবেন রাজা তৃতীয় চার্লস। 
ব্রিটেনের নতুন রাজা- তৃতীয় চার্লস শুধুমাত্র ব্রিটেনেরই রাজা নন, তিনি বিশ্বের আরও ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান। এই ১৪টি দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া এবং কানাডাও! হ্যাঁ এখনো বিশ্বের ১৪টি দেশ ব্রিটেনের রাজা-রানিকে তাদের রাষ্ট্রপ্রধানের মর্যাদা দিয়ে থাকে৷ 

তাছাড়া রাজা তৃতীয় চার্লস ৫৬ সদস্য দেশের সংগঠন কমনওয়েলথেরও প্রধান৷ অবশ্য এ পদটি তিনি উত্তরাধিকার সূত্রে পাননি৷ ২০১৮ সালে কমনওয়েলথের বৈঠকে তাকে প্রধান করা হয়। 

ব্রিটেনের রাজা হওয়ার সঙ্গে সঙ্গে রাজা তৃতীয় চার্লস ব্রিটিশ সামরিক বাহিনীর সর্বময় ক্ষমতাবান, বিচার বিভাগের প্রধান এবং সিভিল সার্ভিসের প্রধান হয়েছেন৷ 
তাছাড়া এখন নাইটহুড বা অন্যন্য যেসব উপাধি দেওয়া হবে সেগুলো দেওয়া হবে রাজা তৃতীয় চার্লসের নামে। 

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com