1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:৫৪ অপরাহ্ন

তিস্তা চুক্তির তাগিদ দিয়েছেন শেখ হাসিনা

  • Update Time : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২
  • ২৬ Time View

অনলাইন ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তা নদীর পানি বণ্টন সংক্রান্ত চুক্তি করার জন্য ভারতের প্রতি অনুরোধ জানিয়েছেন। এছাড়া সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে সম্মত হয়েছে ঢাকা-দিল্লি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর উপলক্ষে বুধবার (৭ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশের দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তা নদীর পানি বণ্টন সংক্রান্ত চুক্তি শেষ করার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যার খসড়া ২০১১ সালে চূড়ান্ত করা হয়েছিল। এছাড়া ফেনী নদীর পানি বণ্টন সংক্রান্ত চুক্তি দ্রুত শেষ করার অনুরোধ জানিয়েছে ভারত।

সীমান্তে মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। উভয় পক্ষই সংখ্যাটি শূন্যে নামিয়ে আনতে কাজ করতে সম্মত হয়েছে। উভয় পক্ষই অস্ত্র, মাদকদ্রব্য ও জাল মুদ্রার চোরাচালানের বিরুদ্ধে এবং বিশেষ করে নারী ও শিশুদের পাচার রোধে দুই সীমান্তরক্ষী বাহিনীর ক্রমবর্ধমান প্রচেষ্টাকে প্রশংসা করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উভয়েই সন্ত্রাসবাদকে নির্মূল করার জন্য তাদের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এই অঞ্চলে এবং এর বাইরে সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, উগ্রবাদের বিস্তার প্রতিরোধ ও প্রতিরোধে তাদের সহযোগিতা আরও জোরদারে সম্মত হয়েছেন।

দুই নেতা দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির প্রশংসা করেছেন, বাংলাদেশের পক্ষ থেকে চাল, গম, চিনি, পেঁয়াজ, আদা এবং রসুনের মতো প্রয়োজনীয় খাদ্যপণ্য সরবরাহের জন্য ভারতীয় পক্ষকে অনুরোধ করা হয়। ভারতের পক্ষ থেকে জানানো হয়, ভারতের বিদ্যমান সরবরাহের অবস্থার উপর ভিত্তি করে বাংলাদেশের অনুরোধ অনুকূলভাবে বিবেচনা করা হবে, এই বিষয়ে সমস্ত প্রচেষ্টাও নেওয়া হবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর ) দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ৭টি সমঝোতা স্মারক সইয়ের পাশাপাশি ৫ টি প্রকল্পের উদ্বোধন ঘোষণা দেন দুই দেশের প্রধানমন্ত্রী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে গত সোমবার দিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com