1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:০২ পূর্বাহ্ন

ডলারে অতিরিক্ত মুনাফা: আরও ৬ ব্যাংককে নোটিশ

  • Update Time : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২
  • ২৪ Time View

অনলাইন ডেস্কঃ

ডলার কেনাবেচায় অতিরিক্ত মুনাফা করায় দেশি-বিদেশি আরও ছয় ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়ে নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলো হলো- এইচএসবিসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক ও ব্যাংক এশিয়া।

এসব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে চিঠি পাঠানো হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

৬ ব্যাংককে পাঠানো চিঠিতে ডলারে অতিরিক্ত মুনাফার বিষয়টি উল্লেখ করা হয়। এছাড়া কোনো কোনো ব্যাংকে ডলারের ঘোষিত দামের সঙ্গে প্রকৃত দামের মিল না থাকা, বাংলাদেশ ব্যাংকের অনলাইন পোর্টালে নিয়মিত দাম ঘোষণা না করা, ঘোষিত দামে রপ্তানি ও আমদানিতে ডলারের মূল্য নির্ধারণ না করায় ব্যাখ্যা চাওয়া হয়।

এর আগে একই কারণে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, প্রাইম, ব্র্যাক, দি সিটি, ডাচ্-বাংলা ও সাউথইস্ট ব্যাংকের এমডিদেরও নোটিশ দেওয়া হয়েছিল। একই সঙ্গে এ ব্যাংকগুলোর ট্রেজারি প্রধানদের দায়িত্ব থেকে সরিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। একই কারণে ইস্টার্ণ ব্যাংকের কাছেও ব্যাখ্যা চেয়েছিল বাংলাদেশ ব্যাংক।

এদিকে ডলারের বাজারে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্যাংকগুলোর সঙ্গে আলোচনায় বসছে বাংলাদেশ ব্যাংক। এতে অংশ নিচ্ছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা। সভায় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

দেশে ডলারের বাজারে কয়েক মাস ধরেই চলছে অস্থিরতা। এই অস্থিরতা নিরসনে কেন্দ্রীয় ব্যাংক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরই মধ্যে প্রতি ডলারের দাম ৮৬ থেকে বাড়িয়ে ৯৫ টাকায় নির্ধারণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com