1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৮ পূর্বাহ্ন

চার বিদ্যুৎকেন্দ্রের ভাড়ার মেয়াদ বাড়াল সরকার

  • Update Time : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯ Time View

অনলাইন ডেস্কঃ

ভাড়াভিত্তিক (কুইক রেন্টাল) দেশের চারটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ২ বছর করে বাড়িয়েছে সরকার। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল চিকিৎসার জন্য বিদেশে থাকায় আজ (বুধবার) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বৈঠকে সভাপতিত্ব করেন। 

চার বিদ্যুৎকেন্দ্রগুলো হলো- ঢাকার কেরানীগঞ্জে পাওয়ার প্যাক লিমিটেড, চট্টগ্রামের অ্যাক্রন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেস, রাজশাহীর নর্দার্ন পাওয়ার সলিউশন ও চাঁপাইনবাবগঞ্জের সিনহা পাওয়ার জেনারেশন লিমিটেড।

সূত্রে জানা গেছে, পাওয়ার প্যাক লিমিটেড ও অ্যাক্রন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেসের উৎপাদন ক্ষমতা ১০০ মেগাওয়াট করে। আর নর্দার্ন পাওয়ার সলিউশন ও সিনহা পাওয়ার জেনারেশন লিমিটেডের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫০ মেগাওয়াট করে। সব মিলিয়ে এই চারটি বিদ্যুৎকেন্দ্রের মোট উৎপাদন ক্ষমতা ৩০০ মেগাওয়াট।

জরুরি ভিত্তিতে বিদ্যুতের ঘাটতি মেটাতে ২০১০ সালে ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালানোর বিশেষ আইন পাশ করা হয়। এ ধরনের বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়াতে ২০২১ সালের সেপ্টেম্বরে নতুন আইন করা হয়।

ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন নিরুৎসাহিত করা হলেও বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ কোন যুক্তিতে বাড়ানো হলো, সে বিষয়ে বৈঠকের সভাপতি কৃষিমন্ত্রী সাংবাদিকদের কিছু জানাননি। তবে বৈঠক সূত্রের ভাষ্য, বিদ্যুৎ না দিলে টাকা পাবেন না (নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট) এমন শর্তের ভিত্তিতে এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com