1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন

ইউরোপে বাংলাদেশের রফতানি কমার আশঙ্কা

  • Update Time : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ৫৬ Time View

অনলাইন ডেস্কঃ

চলতি বছরের প্রথমার্ধে ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বৃদ্ধি পেয়েছে। তবে আসন্ন মাসগুলোতে এ প্রবণতা হ্রাসের আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ‘ইউরোস্ট্যাট’ ২০২২ সালের জানুয়ারি-মে সময়ের জন্য ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে।

পরিসংখ্যান অনুযায়ী, উল্লেখিত সময়ে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ৪৪.৯৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯.৫৮ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এই সময়ে ইউরোপের দেশগুলোর বৈশ্বিক পোশাক আমদানি ২৪.৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একই সময়ে আন্তর্জাতিক তৈরি পোশাক বাজারে শক্তিশালী চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি বছরে ২০.৬৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০.১৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

উল্লেখযোগ্য প্রবৃদ্ধিসহ অন্যান্য দেশগুলো হচ্ছে- কম্বোডিয়া ৩২.৬৮ শতাংশ, পাকিস্তান ২৯.২৮ শতাংশ, ইন্দোনেশিয়া ২৫.৩৬ শতাংশ, ভিয়েতনাম ২২.৩৪ শতাংশ এবং মরক্কো ২০.০৫ শতাংশ। এখন পর্যন্ত ইইউ এর আমদানির এই পরিসংখ্যান ইউরোজোনের বাজারে বাংলাদেশের পোশাকের ভালো অবস্থান নির্দেশ করে।

তবে আসন্ন মাসগুলোতে পোশাক রফতানি ও আয়ে এই প্রবৃদ্ধির হার হ্রাস পেতে পারে বলে আশঙ্কা করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

এ বিষয়ে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি জানান, সাম্প্রতিক ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে, খুচরা বিক্রেতারা ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি বিশ্ব বাজারের সাথে খাপ খাইয়ে নিতে সংগ্রাম করছে। অনেক ইউরোপীয় ব্র্যান্ডের খুচরা বিক্রয় হ্রাস পেয়েছে যা তাদের ইনভেন্টরি স্টক বাড়িয়েছে। এই সমস্ত কারণ বিবেচনা করে, আগামী মাসগুলোতে ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি হ্রাসের প্রবণতা দেখানো হতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com