1. mohib.bsl@gmail.com : admin :
  2. h.m.shahadat2010@gmail.com : editor : Barisalerkhobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৫:৫৯ অপরাহ্ন

সড়কে অবহেলাজনিত দুর্ঘটনা: ক্ষতিপূরণের জন্য তহবিল গঠনের দাবি

  • Update Time : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ৩০ Time View

অনলাইন ডেস্কঃ

সড়কে অবহেলাজনিত দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সব ব্যক্তির ন্যায়বিচার প্রাপ্তি ও পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাষ্ট্রীয় তহবিল গঠনের দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

শুক্রবার (১২ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

 

এতে জানানো হয়, প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা বেড়েই চলেছে। রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যানুযায়ী ২০১৯ থেকে ২০২২ এর জুলাই পর্যন্ত সড়কপথে সংঘটিত অবহেলাজনিত দুর্ঘটনার সংখ্যা ১৮ হাজার ১৬৯টি। এতে নিহত হয়েছেন ২০ হাজার ৯৭৪ জন ও আহত হয়েছেন ২৮ হাজার ৫৮২ জন। তারেক ও মিশুক মুনীরের মৃত্যুর পর নানান উদ্যোগ নেওয়া হয় সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের অধিকারের ব্যাপারে। তাদের পরিবারের স্বজনরা ক্ষতিপূরণের মামলা দেন।

এতে আরও বলা হয়, ১১ বছর আগে ১৩ আগস্ট ২০১১ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা আশফাক মুনীর (মিশুক মুনীর) এবং তাদের তিনজন সহকর্মী মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। এ দিনটিকে স্মরণ করে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি এবং তাদের পরিবারের জন্য ন্যায়বিচার প্রাপ্তি এবং দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি একটি কার্যকর বিমা ব্যবস্থার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের জন্য প্রতিকারের আহ্বান জানাচ্ছে ব্লাস্ট। তারেক মাসুদ এবং মিশুক মুনীরের মৃত্যুর পর আক্রমণকারী গাড়ির চালকের বিচার এবং শাস্তি হয়। তারেক ও মিশুকের পরিবার ক্ষতিপূরণের মামলা করে গাড়ির চালক, মালিক ও বিমা কোম্পানির বিরুদ্ধে।

 

বিদ্যমান সড়ক পরিবহন আইনে অবহেলাজনিত দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির জন্য একটি ক্ষতিপূরণ তহবিলের কথা উল্লেখ থাকলেও তার কার্যকর বাস্তবায়ন নেই। যাত্রী নিরাপত্তার বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে যুগোপযোগী আর্থিক ক্ষতিপূরণের বিধান যুক্ত এবং ক্ষতিপূরণের জন্য রাষ্ট্রীয় তহবিল গঠন করার প্রয়োজনীয় আইনগত সংস্কার করা প্রয়োজন। সড়কপথে অবহেলাজনিত দুর্ঘটনাকে মানবিক বিপর্যয় হিসেবে বিবেচনায় নিয়ে নিহত ও আহত ব্যক্তির কর্মক্ষম সময়সীমা, মৃত্যুজনিত কারণে পরিবারের অপরাপর নির্ভরশীল সদস্যদের মানসিক-শারীরিক ক্ষয়ক্ষতি এবং তাদের বিকাশ ও উন্নয়নের স্বার্থে দীর্ঘমেয়াদি আর্থিক ক্ষয়ক্ষতির বিষয় বিবেচনা করেবাধ্যতামূলক ও সমন্বিত যাত্রী বীমার ব্যবস্থার দাবি জানাচ্ছে ব্লাস্ট।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com