স্কুল-কলেজ ছাড়া কোথাও বাবার নাম নিও না, সন্তানদের উদ্দেশ্যে মাশরাফী

বরিশালের খবর ডেস্ক ঃ

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটে এক উজ্জ্বল নক্ষত্র। গেল দুই দশক টাইগার ক্রিকেটকে দু’হাতে আগলে রেখেছিলেন মাশরাফি নামের বটবৃক্ষ। মাশরাফি বিন মর্তুজা তো আর শুধু একজন ক্রিকেটার কিংবা সফল অধিনায়কের নাম নয়, তিনি বাঙালির আবেগও। কত কারণে খবরের শিরোনাম হয়েছেন। সাতটি অপারেশনে ক্ষতবিক্ষত মাশরাফি সামান্য ব্যথা পেলেও আশঙ্কায় কুঁকড়ে উঠেছে দর্শক।

সন্তানদের সঙ্গে বন্ধুর মতো সম্পর্ক মাশরাফীর। নিজেই অনেকবার বলেছেন সে কথা। ছেলে সাহিল এবং মেয়ে হুমায়ারার সঙ্গে কাটানো মুহূর্তগুলোর ছবি মাঝেমধ্যেই সামাজিক মাধ্যমে পোস্ট করেন তিনি। মঙ্গলবার (৫ জানুয়ারি) দুই সন্তানের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন ম্যাশ। তবে ছবির সঙ্গে লেখা কথাগুলো একেবারেই আলাদা। মূলত পুরো পোস্টেই সন্তানদের নসিহত করেছেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক। পোস্টে তিনি লিখেছেন, অতীত যতোই কঠিন বা মসৃণ হোক আবেগাক্রান্ত হয়ো না তা নিয়ে, এমন কি ভবিষ্যৎ নিয়েও তোমরা কিছু ভেবো না বরং তোমাদের বর্তমানের প্রতিটি মুহূর্তকে উপভোগ করো। কারণ, বর্তমানই তোমার ভবিষ্যৎ।

মাশরাফী আরও লেখেন, বাবা হিসাবে এতোটুকুই চাইবো স্কুল, কলেজ, পাসপোর্ট বা আরও কিছু প্রয়োজনীয় জায়গা ছাড়া বাবার নাম নিও না। কারণ তোমাদের সাবলম্বী করতে সম্ভাব্য যা কিছু প্রয়োজন তা তোমাদের বাবা- মা চেষ্টা করছে। বাকি জীবনটা নিজেদের মতো সাজিও নিও। অবশ্যই চাইবো সেটা যেন সঠিক পথে হয়। হৃদয় দিয়ে লক্ষ লক্ষ হৃদয়ের গল্প জিতবে সেই আশাই করি। আল্লাহ তোমাদের সহায় হোন।

এদিকে ২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে ও টি২০ এই দুই ফরমেটের দায়িত্ব পেয়ে ক্রিকেট বিশ্বে বাংলাদেশকে বড় দলে পরিণত করেছিলেন নড়াইলের এই মানুষটি।

সর্বশেষ বঙ্গবন্ধু টি২০ আসরেও ৩৭ বছর বয়সি ম্যাশের ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন কেউ কেউ। কিন্তু এ আসরেই ক্যারিয়ার সেরা পাঁচ উইকেট নেওয়ার সাথে দলকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে ম্যাশের অবদান সবার জানা।

করোনার কারণে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ। কিন্তু কঠিন বাস্তবতায় ম্যাশকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। এই প্রথম ২০ বছরের ক্যারিয়ারে অফ ফর্মের জন্য দল থেকে বাদ পড়লেন মাশরাফি। কিন্তু নির্মম সত্য হলো রাজসিক বিদায় বহু দূরে, মাশরাফি মাঠ থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিতে পারবেন কিনা- সেটাই সন্দেহ। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের ২৪ জনের প্রাথমিক দলেই নেই মাশরাফি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু পরিষ্কার বলে দিয়েছেন, ভবিষ্যতের কথা চিন্তা করে, সবার মতামত নিয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*